Responsive image

ডিসিসিআই’র মেম্বারশিপ অনলাইন সার্ভিস পোর্টালের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বেসরকারি খাতের সর্বপ্রথম প্রতিষ্ঠান হিসেবে বিডা’র ওয়ান স্টপ সার্ভিসের সাথে একীভূত হওয়ার লক্ষ্যে অনলাইনে দুটি সদস্য সেবা প্রদান শুরু করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

সংগঠনটির সদস্যদের দীর্ঘদিন ধরে প্রদানকৃত সার্টিফিকেট অব অরিজিন (সিও) এবং সদস্যপদ সনদ প্রদান প্রক্রিয়া দু’টি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে দ্রুত সম্পন্ন করার নিমিত্তে ডিসিসিআই নিজস্ব উদ্যোগে ‘মেম্বারশিপ অনলাইন সার্ভিস’পোর্টাল তৈরী করেছে। এখন থেকে এই পোর্টালে লগ-ইন করে ডিসিসিআই’র সদস্যসহ অন্যান্য ব্যবসায়ীগণ অনলাইনে সিও গ্রহণ ও সদস্য সনদ গ্রহণ করতে পারবেন।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর, ২০২০) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ডিসিসিআই’র ‘মেম্বারশিপ অনলাইন সার্ভিস’পোর্টালটির উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানটি জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

চলতি বছরের আগস্ট মাসে ডিসিসিআই ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী ডিসিসিআই এর ‘মেম্বারশিপ অনলাইন সার্ভিস’ পোর্টালটি জাতীয় অনলাইন ওয়ান স্টপ সার্ভিসেস এর সাথে একীভূতকরণের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। খুব শীঘ্রই ঢাকা চেম্বারের বর্ণিত দু’টি সেবা বিডা’র ওয়ান স্টপ সার্ভিস প্ল্যাটফর্মের মাধ্যমে সম্পূর্ণ অনলাইনে গ্রহণ করা যাবে। ডিসিসিআই দেশের সর্বপ্রথম বেসরকারি খাতের প্রতিষ্ঠান হিসেবে বিডা’র ওয়ান স্টপ সার্ভিসের সাথে সংযুক্ত হতে যাচ্ছে।

অনুষ্ঠানে বিডা-এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, বর্তমানে ওয়ান স্টপ সার্ভিসের আওতায় ৩৬টি সেবা প্রদান কার্যকর রয়েছে। এ মাসের শেষ নাগাদ আরও ৬টি সেবা যুক্ত করে মোট ৪১টি সেবা প্রদানের উদ্যোগ নিয়েছে। তিনি আরও জানান আগামী জানুয়ারি মাস থেকে সর্বমোট ৫০টি সেবাকে ওএসএস-এর সাথে যুক্ত করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে বিডা। তিনি ডিসিসিআই প্রদত্ত সেবাগুলোকে অতি দ্রুত ওএসএস-এর সাথে যুক্ত করার জন্য তাগিদ প্রদান করেন। বিডা প্রধান অনলাইনে ব্যবসায়ীদের সেবা প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা ও নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানান। তিনি ওএসএস-এর সেবাগুলো গ্রহণ করার জন্য ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানান এবং বিষয়টিকে সকল ব্যবসায়ীদের নিকট পৌছে দেয়ার জন্য ডিসিসিআইকে এগিয়ে আসতে অনুরোধ করেন।

উদ্বোধন অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, সহজে ব্যবসায় সূচকে উন্নয়নকল্পে ওয়ান স্টপ সার্ভিস এমন একটি অনলাইন ভিত্তিক সেবা প্রদানকারী সফটওয়্যার যা সংশ্লিষ্ট বিনিয়োগকারীগণ, আমদানি কিংবা রপ্তানিকারকদের একই ছাতার নিচে প্রয়োজনীয় সংশ্লিষ্ট অনুমোদন অথবা সেবাসমূহ প্রদান করতে পারবে। ওএসএস এর কার্যকর বাস্তবায়ন স্থানীয় ও বিদেশী বিনিয়োগকারী আকর্ষণে, নতুন কর্মসংস্থান সৃষ্ঠিতে, অর্থনৈতিক উন্নয়ন তরান্বিতকরণে, ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রের কাতারে উন্নীতকরণে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি আশা প্রকাশ করেন, শীঘ্রই ডিসিসিআই প্রদত্ত সেবা দু’টি বিডা’র ওএসএস-এর সাথে একীভূত হতে পারবে যার মাধ্যমে দেশের ব্যবসায়ী সমাজ উপকৃত হবেন।

(এসএএম/২৬ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=133168

সর্বশেষ খবর