Responsive image

দক্ষতা উন্নয়নের মাধ্যমে বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান সৃষ্টি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দক্ষতা উন্নয়নের মাধ্যমে বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে চায় সরকার। আর এসব নারীদের আত্মনির্ভরশীল করতে দুই লাখ ৫৬ হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা নিতে যাচ্ছে সরকার।

বুধবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন হতে যাচ্ছে।

‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন’ শিরোনামের প্রকল্পটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় মহিলা সংস্থা বাস্তবায়ন করবে।

এতে ব্যয় ধরা হয়েছে ৪২৭ কোটি ৯৭ লাখ ৭৮ হাজার টাকা। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনসহ ৬৪টি জেলার ৭৮টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের নথি অনুযায়ী, প্রকল্পের উদ্দেশ্য হলো বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বুদ্ধ ও সহায়তা প্রদানের পাশাপাশি নারী সমাজকে মানবসম্পদে পরিনত করার লক্ষ্যে প্রশিক্ষণের মাধ্যমে ২ লাখ ৫৬ হাজার নারীর দক্ষতা উন্নয়ন করা। নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি তাদের উৎপাদিত পণ্য বিপণনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রকল্পের উদ্যোগে ৮০টি বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র, ৮০টি ফুড কর্ণার এবং ৮০টি বিউটি পার্লার স্থাপন করে ১৬০০ নারী উদ্যোক্তাকে স্থায়ীভাবে স্বাবলম্বী করা।

নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যসামগ্রী বিপণনে সহায়তা প্রদান করার লক্ষ্যে একটি ক্রয়-বিক্রয় সফটওয়্যার তৈরি করা হবে। প্রশিক্ষণ কেন্দ্রের সব প্রশিক্ষণার্থীদের নিয়ে একটি ডাটাবেজ সফটওয়্যার তৈরি করা হবে।

এসব উদ্দেশ্য বাস্তবায়নে প্রকল্পের আওতায় নারীদের প্রশিক্ষণ ও নগদ অনুদান প্রদান করা হবে। এছাড়া অফিস সরঞ্জাম ও আসবাবপত্র, কম্পিউটার সরঞ্জাম এবং মোটরযান ক্রয় করা হবে।

(এসএএম/০৩ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=136733

সর্বশেষ খবর