Responsive image

মহামারি মোকাবেলায় যার পক্ষে যতটুকু সম্ভব চাষাবাদ করুন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: করোনা ভাইরাসের পর বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলো। তাই দুর্ভিক্ষের মহামারি যেন আমরা মোকাবিলা করতে পারি, সেজন্য নিজেরা উদ্যোক্তা হয়ে যার পক্ষে যতটুকু সম্ভব চাষাবাদ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৭ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে রাজশাহী বিভাগের জেলাগুলোর করোনা মোকাবিলার প্রস্তুতি ও সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, আমাদের যেন কোনও খাদ্য সমস্যা না হয়। এজন্য ধান কাটার পর আমরা কোন ফসল ফলাতে পারি সেটা দেখতে হবে। কেউ যেন একখণ্ড জমিও ফেলে না রাখে। তরকারি-ফলমূল যা হোক উৎপাদন করা এবং বাড়ির আঙিনায় যেখানেই পারেন চাষ করবেন। এজন্য করোনা মহামারির পর যে দুর্ভিক্ষের মহামারি দেখা দেবে তা যেন আমরা মোকাবিলা করতে পারি।

তিনি বলেন, এখন সবাই ঘরে বসে আছি, কাজেই একটু বাগান করা ও গাছ লাগাতে পারেন সবাই। আর রোদে করোনা ভাইরাস বেশিক্ষণ টিকতে পারে না, এজন্য এটা স্বাস্থ্য-সুরক্ষাও করবে। আর শুধু আমাদের জন্য না অন্য দেশেও খাদ্য চাহিদা থাকলে আমরা যেন সরবরাহ করতে পারি। একমাত্র খাদ্য মানুষকে বাঁচাতে পারবে। খাদ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। যারা পোল্ট্রি-ডায়েরির ব্যবসা করেন, তারা এখন সবকিছু বন্ধ থাকায় বিক্রি করতে পারছেন না, এজন্য কম দামে বিক্রি করুন, ফেলে না দিয়ে দান করুন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আলেমরা মসজিদে সীমিত আকারে জামাত করার সিদ্ধান্ত নিয়েছেন। সবাই বাসায় বসে ইবাদত করুন। এই মহামারি যাতে কেটে যায় দোয়া করুন। আমরা এ দুঃসময় কাটিয়ে উঠব। আবার কল-কারখানা খুলবে। আমাদের অর্থনীতি আবার সচল হবে। দুর্যোগ আসবে সেটা আবার চলে যাবে। আবার আলো আসবে।

এর আগে প্রধানমন্ত্রী করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে চার দফা পৃথক ভিডিও কনফারেন্সে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ বিভাগের ৪৮টি জেলার সঙ্গে মতবিনিময় করেছেন। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী জনগণকে স্বাস্থ্যবিধি সমূহ মেনে চলার আহ্বান জানানোর পাশাপাশি সংকট উত্তরণে বিভিন্ন প্রণোদনা প্যাকেজেরও ঘোষণা দেন।

(এসএএম/২৭ এপ্রিল ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=112630

সর্বশেষ খবর