Responsive image

দেশে স্মার্ট প্রিপেইড মিটার তৈরি শুরু করলো বিপিএমসি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশেই স্মার্ট প্রিপেইড মিটার তৈরি শুরু করেছে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (বিপিএমসি)। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কোম্পানি আরপিসিএল এবং চীনের সেনজেন স্টার কোম্পানি যৌথভাবে এ কাজ করবে।

কোম্পানিতে আরপিসিএল-এর ৫১ ভাগ এবং সেনজেন স্টারের ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। সব প্রক্রিয়া শেষে ১০ ডিসেম্বর থেকে কারখানাটি বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে।

গতকাল শনিবার (১৯ ডিসেম্বর) এক ভার্চুয়াল অনুষ্ঠানে বিপিএমসি-এর স্মার্ট প্রিপেইড মিটার উৎপাদন কার্যক্রম উদ্বোধন করা হয়।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি, খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, মন্ত্রিসভায় বিপিএমসি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন এটা শুধু মিটার বানাবে না। অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রাংশ বানাবে। আমরা ইতোমধ্যে সরকারিভাবে দুটি সংযোজন কারখানা স্থাপন করেছি। আমরা কখনও মানের সঙ্গে আপস করব না। এছাড়া আমরা মনে করি প্রতিযোগিতামূলক দরে মিটার ক্রয়ের ব্যবস্থা রাখছি।

অনুষ্ঠানে জানানো হয়, কারখানাটি বছরে এক শিফটে ১৩ লাখ মিটার সংযোজন করা সম্ভব। তবে তিন শিফটে কাজ হলে বছরে ৩৯ লাখ মিটার উৎপাদন করা সম্ভব। যদিও আরইবির মোট গ্রাহক তিন কোটির কাছাকাছি। কোম্পানিটি প্রিপেইড মিটার সংযোজনের পাশাপাশি পরবর্তী সেবা দেবে।

বিশেষ অতিথি বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, বিদ্যুৎখাতে আমরা যে গতিশীল কার্মকা- চালিয়ে যাচ্ছি তারই ধারাবাহিকতায় প্রিপেইড মিটার উৎপাদন শুরু হলো। এতে করে বিদ্যুতের সিস্টেম লস কমে আসবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন বলেন, এর কার্যক্রমের মাধ্যমে আমাদের কারিগরি জ্ঞান বাড়বে। এখন থেকে আমাদের বিতরণ সংস্থাগুলো সহজলভ্য মিটার পাবে।

আরপিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সবুর বলেন, আমরা মিটার দিয়ে শুরু করলাম। কিন্তু বিদ্যুৎ বিতরণের জন্য আরও অনেক ধরনের যন্ত্রাংশের প্রয়োজন হয়। আমরা পর্যায়ক্রমে এসব যন্ত্রাংশ উৎপাদন শুরু করতে চাই।

এর আগে গত জানুয়ারিতে চীনের আরেক কোম্পানির সঙ্গে যৌথভাবে দেশের বিদ্যুৎ বিতরণ কোম্পানি ওজোপাডিকো দেশে প্রিপেড মিটারের উৎপাদন শুরু করে। দেশের মোট গ্রাহক তিন কোটির পরে। তবে এই দুই ফ্যাক্টরির সংযোজন ক্ষমতার বাইরেও দেশে অন্য গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার আমদানিই করতে হবে।

(কেএইচকে / ২০ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=132484

সর্বশেষ খবর