Responsive image

নওগাঁয় ২৪ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ

নওগাঁ প্রতিনিধি, বিনিয়োগবার্তা: নওগাঁয় ২৪ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে স্থানীয় সামাজিক, সাংস্কৃতিক ও অরাজনৈতিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’।

রোববার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় নওগাঁর ঐতিহ্যবাহী প্যারীমোহন সাধারণ গ্রন্থাগারে সংবাদ সম্মেলনে শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনের সহ-সভাপতি অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, প্রতাপচন্দ্র সরকার, সাধারণ সম্পাদক মোস্তফা-আল-মেহমুদ (এমএম রাসেল), সহ-সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন লিটন, উপদেষ্টা প্রফেসর শরিফুল ইসলাম খান, ডা. ময়নুল হক দুলদুল, সাংবাদিক ইমরুল কায়েশ প্রমুখ।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারী বলেন, আমরা দীর্ঘদিন ধরে তথ্য সংগ্রহে মুক্তিযুদ্ধ ও গণহত্যা, বীরাঙ্গনা ও শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে গবেষণা করছি। গণহত্যা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনায় এ মুহূর্তে আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। সরকার ইতোমধ্যে বীরাঙ্গনাদের কিছু তালিকা প্রকাশ করেছে। ভবিষ্যতে আরও করবে।

তিনি বলেন, আমরা জেনেছি সরকার শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরিতে কাজ করছে। আমরা আশা করছি দেশের স্বাধীনতা-সংগ্রামে যারা শহীদ হয়েছেন তাদেরও খুব অল্পসময়ের মধ্যে হয়তো সরকার তালিকা প্রকাশ করবে।

তিনি আরও বলেন, একুশে পরিষদ দীর্ঘদিন ধরে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা তৈরির দাবি জানিয়ে আসছে। দেশের তৃণমূল পর্যায়ে অনেক শিক্ষক, চিকিৎসক, ব্যাংকার, সরকারি চাকরিজীবী, রাজনীতিক ও চিকিৎসক রয়েছেন। তাদের নিয়ে কোনো তথ্যই নেই। এমনকি কেউ এগুলো নিয়ে লিখছে না। দীর্ঘদিনের গবেষণায় আমরা নওগাঁয় এ পর্যন্ত ২৪ জনের মতো শহীদ বুদ্ধিজীবীর তথ্য পেয়েছি। ভবিষ্যতে আরও পাওয়া যেতে পারে। আরও তথ্য পেলে সে তথ্যগুলো যুক্ত হবে।

এ এলাকার শহীদ বুদ্ধিজীবীরা হলেন- শিক্ষক মোখলেছার রহমান চৌধুরী, কাজী আব্দুল জব্বার, এসএম ফজলুল হক, রাধাগোবিন্দ সরকার, অহীভূষণ সাহা, জিতেন্দ্র নাথ সরকার, মন্মনাথ রায়, ভাষাসংগ্রামী লেফটেন্যান্ট আনোয়ারুল আজিম, পুলিশ কর্মকর্তা সামসুদ্দিন সরদার, ১৯৫৪-র এমএলএ সুরত আলী মন্ডল, সরকারি কর্মকর্তা সিরাজুল ইসলাম ও মোয়াজ্জেম হোসেন, সুপার কর্মকর্তা নাজমুল হক, ব্যাংক কর্মকর্তা মোহাম্মদ হানিফ ও মমতাজ উদ্দিন খাঁ, সঙ্গীতজ্ঞ পণ্ডিত মানিক কিশোর সন্যাসী, চাকরিজীবী আব্দুল হামিদ চৌধুরী, সরকারি চাকরিজীবী আবুল কাশেম, আইনজীবী আবু ফারুক চৌধুরী ও আব্দুল জব্বার, রাজনীতিক আমজাদ হোসেন, নাট্যশিল্পী বাসির আলী, জনপ্রতিনিধি আকতারুজ্জামান এবং শ্রমিক নেতা খাজা আব্দুস ছাত্তার।

উল্লেখ্য, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে তুলে ধরতে প্রায় ১০ বছর ধরে মুক্তিযুদ্ধ ও গণহত্যা, বীরাঙ্গনা ও শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে গবেষণা করছে ‘একুশে পরিষদ নওগাঁ’। ইতোমধ্যে ‘গণহত্যা ১৯৭১ : নওগাঁ’ও ‘রক্তঋণ ১৯৭১ : নওগাঁ’নামে দুটি গ্রন্থও প্রকাশ করেছে তারা।

(এসআর/এসএএম/০৬ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=130881

সর্বশেষ খবর