Responsive image

নরসিংদীতে ভূ-সম্পত্তি জবর দখল প্রতিরোধ ও নদী রক্ষা কমিটির সভা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: নরসিংদীতে নভেম্বর ২০২০ মাসের জেলা ভূ-সম্পত্তি জবর দখল সংক্রান্ত সভা, জেলা নদী রক্ষা কমিটির সভা, জেলা আশ্রয়ণ প্রকল্প ও আদর্শগ্রাম প্রকল্প টাস্ক ফোর্স সংক্রান্ত সভা, জেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা সংক্রান্ত সভা ও মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯/১১/২০২০) নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট-এঁর সভাপতিত্বে নরসিংদী জেলার ভূমি ব্যবস্হাপনা বিষয়ক বিভিন্ন সভাগুলো অনুষ্ঠিত হয়।

দেশের সামগ্রিক উন্নয়নের অংশ হিসেবে বর্তমান সরকারের আধুনিক, সচ্ছতা, জবাবদিহিতামূলক ও গতিশীল ভূমি ব্যবস্থাপনার অভীষ্ট পূরণে জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট ও কালেক্টর সৈয়দা ফারহানা কাউনাইন-এঁর সুদক্ষ নেতৃত্বে এগিয়ে চলছে জেলা প্রশাসন, নরসিংদী। এরই ধারাবাহিকতায় জেলাজুড়ে চলছে নানামুখি কার্যক্রম।

সভায় ‘জন সেবায় জনপ্রশাস ‘- এই মূলমন্ত্রকে সামনে রেখে অবৈধ দখলদারিত্ব থেকে সরকারী সম্পত্তি রক্ষার জন্য দ্রুততম সময়ের মধ্যে উচ্ছেদ কার্যক্রম সম্পন্ন করতে হবে মর্মে সভাপতি সকল সহকারী কমিশনার ভূমিকে নির্দেশনা প্রদান করেন। এসময় নদী খননে চুম্বক ড্রেজার ব্যবহার হচ্ছে কিনা তার খোঁজ নিয়ে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে, যাতে করে নদী তীরবর্তী কোন কিছুর কোনরূপ ক্ষতি সাধিত না হয়। পাশাপাশি নদী খননের মাটি পূর্বনির্ধারিত প্রতিষ্ঠানসমূহ যথার্থভাবে পাচ্ছে কিনা তা মনিটরিং এর জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করেন।

এছাড়া মুজিববর্ষকে ঘিরে ভূমিহীনদের মাঝে সর্বোচ্চ পরিমাণ কৃষি খাস জমি বন্দোবস্ত, মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভূক্ত আশ্রয়ণ-২ প্রকল্পে প্রকৃত ভূমিহীনদের মাঝে বরাদ্দকৃত অর্থায়নে আবাসনের কাজের অগ্রগতি, শতভাগ ই-মিউটেশন বাস্তবায়ন ও ই-নথিতে কার্যক্রম সম্পন্ন এবং অবৈধ দখলদারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ সঠিকভাবে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে মাসভিত্তিক টার্গেট করে দেওয়ার জন্য সহকারী কমিশনার ভুমিগণকে নির্দেশনা প্রদান করেন। সকল উপজেলায় বাজার পেরিফেরিভুক্তকরনের কার্যক্রম সুচারুরূপে এবং দ্রুততার সঙ্গে সম্পন্ন করার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ দেন। দেওয়ানি মোকদ্দমা সরকারের বিপক্ষে যাওয়ার কারনসমূহ আরও সুস্পষ্টভাবে লিপিবদ্ধ করার জন্য বিজ্ঞ পিপি মহোদয়কে অনুরোধ জানান এবং উপস্হিত সকলকে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান এবং সেবার মান বৃদ্ধির জন্য সকলকে আরো সচেষ্ট থাকতে অনুরোধ জানান।

সভা চলাকালীন ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী জেলা প্রশাসক, নরসিংদীর   সাথে মোবাইল ফোনে যুক্ত হোন এবং রাজস্ব ব্যবস্থাপনায় নরসিংদী জেলার বিশেষ কার্যক্রমের জন্য কালেক্টরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

(এসএএম/৩০ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=130285

সর্বশেষ খবর