Responsive image

নিরাপদ খাদ্য নিশ্চিতে কারিগরি সহায়তা দেবে জাইকা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশে খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা কর্মকর্তাদের প্রশিক্ষণ, নীতি ও কার্যপদ্ধতি প্রণয়ন, যুগোপযোগী গাইডলাইন এবং পরীক্ষাগার নির্মাণে সহায়তা করবে জাপানের প্রতিষ্ঠান জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এ লক্ষ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাইকার মধ্যে কারিগরি সহায়তা প্রকল্প স্বাক্ষরিত হয়। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের বিজয় একাত্তর হলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, স্বাধীন বাংলাদেশের শুরু থেকেই বন্ধুরাষ্ট্র জাপান উন্নয়ন কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশেষ করে জাইকা এ দেশে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পে সহায়তা করেছে। তবে নিরাপদ খাদ্যের জন্য এ প্রকল্পটি প্রথম উদ্যোগ।

মন্ত্রী আরও বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের তুলনায় আমাদের চাষযোগ্য জমির পরিমাণ মাথাপিছু অনেক কম এবং জনসংখ্যার ঘনত্ব বিশ্বে সর্বোচ্চ। তা সত্ত্বেও বাংলাদেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বর্তমান সরকারের আমলে ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন এবং ২০১৫ সালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার অঙ্গীকার করা হয়েছে। খাদ্যে ভেজাল বিষয়ে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নেতৃত্ব দিতে হবে।

এসময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জাপান সরকারের জাইকা বাংলাদেশে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত রাখবে।

অনুষ্ঠান শেষে নজর অ্যাপসে’র মাধ্যমে রাজধানীর নবাবী ভোজ রেস্তোরাঁর দুটি আউটলেট ও ফার্স রেস্তোরাঁয় মনিটরিং কার্যক্রম উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ নাজমানারা খানুম। অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ড. শাহিদা আকতার, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম সরকার প্রমুখ।

(এসএএম/০৩ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=136744

সর্বশেষ খবর