Responsive image

পতন গড়ালো সপ্তম দিনে

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। একই সঙ্গে লেনদেনের পরিমাণও গত কার্যদিবসের চেয়ে কমেছে। এ নিয়ে মোট সাত কার্যদিবস ধরে টানা দরপতনে লেনদেন শেষ হয়েছে বাজারটিতে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ডিএসইতে ৫৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর গতকাল রোববার ডিএসইতে ৫৫০ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এ হিসেবে গতকালের তুলনায় আজ ১২ কোটি ১২ লাখ টাকা কম লেনদেন হয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩২ পয়েন্ট কমে ৫ হাজার ৪২৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ২৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮২১পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার।

(এসএএম/ ১৫ মে ২০১৭)

Short URL: https://biniyougbarta.com/?p=12356

সর্বশেষ খবর