Responsive image

পাকিস্তানের কারাগার থেকে ফিরছে ২৯ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবর্তা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পাকিস্তানের সিন্ধু প্রদেশের মালির ও করাচি কারাগার থেকে মুক্ত ২৯ বাংলাদেশি দেশে ফিরছে।

বুধবার (২৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মালির কারাগার থেকে মুক্ত আরো আট বাংলাদেশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে আগামীকাল বৃহস্পতিবার দেশে ফিরবে। এই আট বাংলাদেশি কর্মী বৈধভাবে ওমানের একটি ফিশিং বোটে কর্মরত ছিল।

২০১৯ সালের মে মাসে ওই আট বাংলাদেশি ওমান সংলগ্ন আরব সাগরে মাছ ধরার সময় স্রোতের টানে তাদের ফিশিং বোটসহ পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়ে। এ সময় পাকিস্তানি কোস্ট গার্ড তাদের আটক করে। পরে দ্রুততম সময়ে তাদের দেশে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বিষয়টি সরাসরি তত্ত্বাবধান করেন এবং তাদের আর্থিক অবস্থা বিবেচনায় বিমান ভাড়াসহ আনুষঙ্গিক ভ্রমণ ব্যয়ের সরকারি অনুমোদন দেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করাচিতে বাংলাদেশ ডেপুটি হাইকমিশন সিন্ধু প্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মালির কারা কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে এই আট বাংলাদেশি জেলের দেশে প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত করতে সক্ষম হয়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন এবং বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহযোগিতা করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পাকিস্তানে আটক বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া দীর্ঘ প্রায় আট বছর পর গত ২৫ নভেম্বর থেকে পুনরায় শুরু হয়েছে। সম্প্রতি পাঁচজন বাংলাদেশি নাগরিককে পাকিস্তান থেকে ফিরিয়ে আনা হয়েছে।

বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশি নাগরিকদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বাত্মক প্রয়াস অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

(কেএইচকে / ২৩ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=132866

সর্বশেষ খবর