Responsive image

ক্ষূদ্র বিনিয়োগকারীদের জন্য স্বল্পসুদে ঋণের ব্যবস্থা করুন

গত কয়েক বছর ধরেই দেশের পুঁজিবাজার অনেকটা নিম্নমুখী ধারায় চলছে। কিন্তু চলতি বছরের শুরুর দিকে তা তীব্রতর হয়ে উঠে, যা সর্বশেষ সময় পর্যন্ত মন্দাবস্থায় ছিল। ফলে বেশ অনেকদিন ধরেই ভালো নেই পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। টানা দরপতনে লোকসান দিতে দিতে বেশিরভাগ বিনিয়োগকারীর অবস্থা এখন নাজুক। এরমধ্যে আবার মহামারি হয়ে দেখা দিয়েছে করোনাভাইরাস। এই মহামারির কারণে অনান্য সব সেক্টরের মতো বন্ধ রয়েছে স্টক এক্সচেঞ্জ ও ব্রোকারেজ হাউজগুলো। আর এ অবস্থায় শেয়ার বেচা-কেনা করতে না পেরে চরম দুর্ভোগে পড়েছেন পুঁজিবাজারের বিনিয়োগকারীরা।

বিনিয়োগকারীরা বলছেন, লেনদেন বন্ধ থাকায় তাদেরকে দুইটি বড় সমস্যার মধ্যে পড়তে হয়েছে। যারা ব্রোকারহাউজ অথবা মার্চেন্ট ব্যাংক থেকে ঋণ (মার্জিন ঋণ) নিয়ে শেয়ারে বিনিয়োগ করেছেন তাদের ঋণের সুদের পরিমাণ বেড়েই চলেছে। লেনদেন চালু থাকলেও হয়তো অনেকে তাদের শেয়ার কিছুটা বিক্রি করে ঋণের চাপ কমিয়ে নিতে পারতেন। তাতে সুদের বাড়তি বোঝা তাদের ঘাড়ে চেপে বসতো না। অথবা যাদের নতুন তহবিল ম্যানেজ করার ক্ষমতা রয়েছে, তারা তার যোগান দিয়ে ঋণের পরিমাণ কমিয়ে নিতে পারতেন।

অন্যদিকে, অনেক ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন, যারা তাদের পুরো সঞ্চয়ই পুঁজিবাজারে বিনিয়োগ করেছেন। লকডাউনের কারণে তাদের অনেকেরই বেতন হয়নি অথবা যারা ছোট ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন- তাদের ব্যবসা বন্ধ থাকায় কোনো আয়-রোজগার নেই। এমন অবস্থায় জীবন-ধারণ করাই তাদের জন্য দুরূহ হয়ে পড়েছে। আবার তাদের পক্ষে দরিদ্র মানুষদের মতো বাইরে গিয়ে লাইনে দাঁড়িয়ে ত্রাণ সংগ্রহ করাও সম্ভব নয়।

পুঁজিবাজারে লেনদেন চালু থাকলে এসব বিনিয়োগকারীরা তাদের শেয়ার বিক্রি করে টাকা তুলে নিতে পারতেন।

বিশ্লেষকদের মতে, বিভিন্ন খাতের ছোট-বড় ব্যবসায়ী, শ্রমিক-কর্মচারি, অসহায়, দরিদ্র ও প্রান্তিক মানুষের জন্য নানা সুযোগ-সুবিধা সম্বলিত প্রণোদনা ঘোষণা করেছে সরকার। এছাড়া বেসরকারি সংস্থাগুলোও নানাভাবে অসহায় মানুষের পাশে দাড়াতে চেষ্ঠা করছে। কিন্তু পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের দুঃখ-কষ্টের বিষয়টি নিয়ে কেউ ভাবেননি। তাই অবিলম্বে পুঁজিবাজারে লেনদেন চালু করা অথবা ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য জরুরিভিত্তিতে স্বল্পসুদে ঋণের ব্যবস্থা করা প্রয়োজন বলে মনে করেন তারা।

(বিনিয়োগবার্তা/শামীম/৩০ এপ্রিল ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=112897

সর্বশেষ খবর