Responsive image

পুঁজিবাজারে ব্যাংকগুলোর কী পরিমাণ বিনিয়োগ রয়েছে- জানতে চায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিলের বিষয়ে জানতে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

চিঠিতে আগামী সাত কার্যদিবসের মধ্যে ব্যাংকগুলোকে ওই বিশেষ ফান্ড গঠন ও বিনিয়োগের সার্বিক অবস্থা সম্পর্কে জানাতে বলা হয়েছে।

সম্প্রতি তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত সব ব্যাংকের কাছে এ সংক্রান্ত চিঠিটি পাঠিয়েছে কমিশন।

চিঠিতে বলা হয়েছে, শেয়ারবাজারে তারল্য সমাধানের লক্ষ্যে প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের জন্য ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলার অনুযায়ী, তফসিলি ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন করেছে। ইতোমধ্যে ব্যাংকগুলো ওই বিশেষ তহবিল থেকে শেয়ারবাজারে বিনিয়োগ শুরু করেছে। তবে ব্যাংকগুলো বিনিয়োগের তথ্য প্রতিনিয়ত সংরক্ষণ করা হয়নি। ফলে শেয়ারবাজারে ব্যাংকগুলোর কী পরিমাণ বিনিয়োগ রয়েছে, সেই তথ্য বিএসইসির কাছে নেই।

এ তথ্য তুলে ধরে চিঠিতে সাত কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে ব্যাংকগুলোকে গঠিত বিশেষ তহবিল ও তার বিনিয়োগের তথ্য জানাতে অনুরোধ জানানো হয়েছে। একইসঙ্গে চিঠিতে বিশেষ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের তথ্যও নির্ধারিত সময়ের মধ্যে জানাতে বলা হয়েছে।

দেশে মোট ৬১টি তফসিলি ব্যাংক রয়েছে। এর মধ্যে ৩১টি শেয়ারবাজারে তালিকাভুক্ত। আর বাকি ৩০টি ব্যাংক এখনও তালিকাভুক্ত হয়নি।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে (সিইও) পাঠানো এ সংক্রান্ত চিঠির বিষয়টি বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালকদের অবহিত করা হয়েছে।

(এসএএম/২৪ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=142901

সর্বশেষ খবর