Responsive image

প্রত্নতত্ব অধিদপ্তরের ওয়েবপোর্টাল হালনাগাদ করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবর্তা: প্রত্নতত্ব অধিদপ্তরের ওয়েবপোর্টাল হালনাগাদ করার সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ কমিটির ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী এবং অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রত্নস্থলসমূহে অবৈধ দখলকৃত জায়গা দখলমুক্তকরণ এবং এ সংক্রান্ত চলমান মামলার বিষয়ে অবহিতকরণ প্রতিটি প্রত্নস্থল সম্পর্কে তথ্যসহ স্বচিত্র বিস্তারিত বর্ণনা অধিদপ্তরের ওয়েবপোর্টালে অন্তর্ভুক্তিকরণ ও হালনাগাদ করার সুপারিশ করা হয়। এছাড়া প্রচারণার অংশ হিসেবে প্রত্নস্থল সম্পর্কে তথ্যসমৃদ্ধ রঙিন লেমিনেটেড লিফলেট/ব্রশিয়ার করারও সুপারিশ করা হয়। উপজেলাওয়ারী সম্পাদিত ও চলমান প্রত্নতাত্বিক জরিপ কার্যক্রমের অগ্রগতি এবং দুর্গম প্রত্নতাত্বিক নির্দশনসমূহে জনসাধারণের যাতায়াতের পথ সুগম করার উদ্দেশ্যে অধিদপ্তর কর্তৃক গৃহীত পদক্ষেপ এবং মাঠপর্যায়ে কর্মরত সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের তাদের স্ব-স্ব কর্মস্থলের প্রত্নবস্তু সম্পর্কে সম্যক ধারণা অর্জনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে উপজেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন অব্যাহত রাখতে কমিটি বৈঠকে সুপারিশ করে।

বৈঠকে উল্লেখ করা হয়, অবৈধ দখলকৃত জায়গা দখলমুক্ত করে ৬টি প্রত্নস্থল প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিয়ন্ত্রণে আনা হয়েছে।

বৈঠকে আরো উল্লেখ করা হয়েছে, ‘জাতীয় প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও জরিপ শীর্ষক’ একটি প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের পুরাকীর্তিসমূহের জাতীয়ভাবে অনুসন্ধান ও জরিপ কার্যক্রমের আওতায় এনে সমন্বিতভাবে যথাযথ ডকুমেন্টেশন, সংরক্ষণ ও প্রকাশনার মাধ্যমে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে অবিকৃত অবস্থায় তুলে ধরার লক্ষ্যে প্রস্তাব অনুমোদনের কার্যক্রম চলমান রয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

(কেএইচকে / ২৪ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=133027

সর্বশেষ খবর