Responsive image

প্রবাসী কর্মীদের জন্য ফ্লাইট চালু রাখার দাবি আটাব ও বায়রার

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউ প্রতিরোধে আগামী এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে সরকার। এ অবস্থায় প্রবাসী কর্মীরা যাতে নিজ কর্মস্থলে যেতে না পেরে ভোগান্তির শিকার না হন, সেজন্য আন্তর্জাতিক ফ্লাইটগুলো চালু রাখার দাবি জানিয়েছে ট্রাভেল এজেন্সি মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) ও জনশক্তি রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা)।

মঙ্গলবার সকালে ডিআরইউতে সংবাদ সম্মেলনে ছুটিতে আসা এবং নতুন ভিসা পাওয়া কর্মীদের সময়মতো কর্মস্থলে যাওয়া নিশ্চিতে প্রয়োজনীয় ফ্লাইট চালুর দাবি করে সংগঠন দুটি।

আটাবের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি মনছুর আহামেদ কালাম। তিনি বলেন, ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ভ্রমণ পথে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এমন অবস্থায় যেসব প্রবাসী ছুটি নিয়ে জরুরি প্রয়োজনে বর্তমানে দেশে অবস্থান করছেন, তাদের অনেকের ভিসার মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে। এছাড়া অনেক নতুন কর্মীও ভিসা পেয়ে কর্মস্থলে যাওয়ার অপেক্ষা করছেন। সময়মতো কর্মস্থলে না যেতে পারলে এসব কর্মীর অনেকের ভিসা বাতিল হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, একজন প্রবাসীর আয়ের ওপর পুরো পরিবার নির্ভরশীল। এসব কর্মীর কর্মচ্যুতি হলে তাদের পরিবার পথে বসার উপক্রম হবে। যেসব দেশ বাংলাদেশীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়নি, সেসব দেশে ফ্লাইট চালু করার আহ্বান জানানো হয়। সময়মতো কর্মস্থলে পৌঁছতে না পারলে এসব কর্মীর চাকরিচ্যুতির আশঙ্কাও রয়েছে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আটাবের মহাসচিব মো. মাজহারুল এইচ ভূঁইয়া, অর্থ সম্পাদক ফজলুর রহমান, হাবের জ্যেষ্ঠ সহসভাপতি ইয়াকুব শরাফতী প্রমুখ।

অন্য সংবাদ সম্মেলনে জনশক্তি খাতকে জরুরি সেবা খাত হিসেবে বিবেচনায় এনে আন্তর্জাতিক পথগুলোতে প্রবাসী কর্মীদের পাঠানোর ব্যবস্থা করার দাবি জানায় বায়রা।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন- বায়রা সাবেক সভাপতি বেনজির আহমেদ, সাবেক সহসভাপতি আবুল বারাকাত ভূঁইয়া ও সাবেক অর্থসচিব ফখরুল ইসলাম প্রমুখ।

(এসএএম/১৪ এপ্রিল ২০২১)

 

Short URL: https://biniyougbarta.com/?p=142222

সর্বশেষ খবর