Responsive image

ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো কানাডা

বিনিয়োগবার্তা ডেস্ক: ব্রিটেনের পর ফাইজার-বায়োএনটেকের আবিষ্কৃত ভ্যাকসিনটিকে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিল কানাডা।

গতকাল ৯ ডিসেম্বর, বুধবার দেশটির স্বাস্থ্যখাতের নিয়ন্ত্রক সংস্থা ‘হেলথ কানাডা’ আনুষ্ঠানিকভাবে এই টিকা ব্যবহারের অনুমোদন দেয় যা বিবিসি অনলাইনের প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে। এই অনুমোদনের ফলে দেশটিতে গণহারে টিকাটি প্রয়োগের পথ সুগম হলো।

হেলথ কানাডা এক বিবৃতিতে বলেছে, টিকাটি নিরাপদ, কার্যকর ও ভালো মানের বলে প্রমাণ পাওয়ায় তা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সোমবার জানান, চলতি ডিসেম্বর মাস শেষ হওয়ার আগেই তার দেশের নাগরিকেরা ফাইজারের টিকার প্রথম ডোজ পেতে শুরু করবেন।

কানাডার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, যাদের বয়স ১৬ বছরের ওপরে, তাদের টিকাটি দেওয়ার ব্যাপারে নির্দেশনা দেওয়া হবে। আর শিশুদের ওপর এই টিকার ব্যবহার নিয়ে গবেষণা চলবে।

কানাডা সরকার ইতিমধ্যে এই টিকার দুই কোটি ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে। প্রয়োজনে তারা আরও টিকা কিনবে। কানাডার মোট জনসংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গত ২ ডিসেম্বর মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়। ফাইজারের এই টিকা উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক।

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বাহরাইন।  গত ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

(কেএইচকে / ১০ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=131536

সর্বশেষ খবর