Responsive image

ফেব্রুয়ারির মধ্যে এটিবি ও এসএমই প্লাটফর্ম চালু

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই পুঁজিবাজারের অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) ও স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু হবে বলে জানিয়েছেন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান।

তিনি বলেন, এটিবি ও এসএমই প্লাটফর্ম চালুর সকল প্রক্রিয়া প্রায় সম্পন্ন হওয়ার পথে রয়েছে। অল্প কিছু কাজ বাকি রয়েছে যা শিগগীরই শেষ হয়ে যাবে। আর এসব কাজ শেষ হলেই আগামী ফেব্রুয়ারি মাসের যেকোনো সময় এ দুটি প্লাটফর্ম চালু করা হবে।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর কার্যালয়ে আয়োজিত এক সৌজন্য সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ডিএসইর চেয়ারম্যান।

ডিএসইর চেয়ারম্যান বলেন, দেশের পুঁজিবাজারে আর ১৯৯৬ এবং ২০১০ সালের পুনরাবৃত্তি হবে না। কারণ হিসেবে তিনি বলেন, অতীতের যেকোনো সময়ের তুলনায় ডিএসইর সার্ভিল্যান্স সিস্টেম অনেক বেশি শক্তিশালী। এছাড়া নিয়ন্ত্রক সংস্থাও এ বিষয়ে বেশ শক্ত অবস্থানে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা স্বীকার করে নিচ্ছে যে, আমাদের আইটিতে অনেক দূর্বলতা রয়েছে। আমরা এসব সমস্যা সমাধানে কাজ করছি। বর্তমানে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে আইটি চুক্তি রয়েছে। আগামী ২০২৪ সাল পর্যন্ত তাদের সঙ্গে চুক্তি থাকলেও আমরা চলতি বছরের শেষ দিকে অথবা আগামী বছরের প্রথম দিকে আইটিতে আরো শক্ত সাপোর্ট পাওয়া যায় এমন প্রতিষ্ঠানকে নিযুক্ত করার চেষ্ঠা চালাচ্ছি। তবে এক্ষেত্রে আমাদের স্ট্রাটেজিক পার্টনার চীনা কনসোর্টিয়ামের পরামর্শ ও সহযোগিতা নেওয়ার কথা ভাবছি।

তিনি বলেন, পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠায় অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। ডিসেম্বর থেকে পুঁজিবাজারে তার সুবাতাস বইছে। আগামী দুই তিন বছরের মধ্যে পুঁজিবাজারে লেনদেন ৫ হাজার কোটি টাকায় উন্নীত করতে আমরা কাজ করছি। সেলক্ষ্যে সকল অবকাঠামোকে ঢেলে সাজানোর ব্যবস্থা করা হবে।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক রকিবুর রহমান, শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, মুনতাকিম আশরাফ, নাসরিন সুলতানা প্রমুখ।

(এসএএম/২০ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=135346

সর্বশেষ খবর