Responsive image

ফের সম্পূর্ণ লকডাউনে যুক্তরাজ্য

বিনিয়োগবার্তা ডেস্ক: ব্রিটেনে অস্বাভাবিকভাবে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন। নতুন এ করোনা রুখতে আবারো সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে দেশটি।

সোমবার টিভি চ্যানেলে দেওয়া এক ভাষণে লকডাউনের এ ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

স্থানীয় সময় বুধবার থেকে কার্যকর হতে হওয়া এই লকডাইন ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বহাল থাকতে পারে। লকডাউনে আবারো বন্ধ করে দেয়া হবে দেশটির স্কুল-কলেজ। বাজার ও দোকানও খুলতে হবে সীমিত আকারে।

বরিস জনসন বলেন, টিকা দেয়ার কাজ যখন চলছে, তখন করোনার নতুন ধরন ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে আমাদের আরো সতর্ক থাকতে হবে। ইংল্যান্ডে আমাদের জাতীয় লকডাউনের পথে হাঁটতে হবে। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলতে পারে লকডাউন।

তিনি বলেন, বেশির ভাগ দেশই সাবধানতার পথে হাঁটছে। এটা পরিষ্কার যে করোনার নতুন ধরন নিয়ন্ত্রণে রাখতে আমাদের আরও অনেককিছু করতে হবে। তার মানে হলো সরকার আবারও আপনাদের ঘরে থাকার নির্দেশ দিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এবারের লকডাউনেও প্রথমবারের মতো কড়াকড়ি নিয়মের মধ্য দিয়ে দেশবাসীকে যেতে হবে। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এবার আমাদের হাসপাতালগুলোর ওপর সবচেয়ে বেশি চাপ পড়ছে।

তিনি বলেন, পরিস্থিতির দাবি মেনে এই মিউট্যান্ট ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে আমাদেরও একসঙ্গে পদক্ষেপ নিতে হবে। তাই এবার কড়া লকডাউন দেয়া হচ্ছে। যাতে এই নতুন ভাইরাস স্ট্রেইনটি নিয়ন্ত্রণে আসে।

বরিস জনসন বলেন, জরুরি কেনাকাটা, শরীরচর্চা ও চিকিৎসা সংক্রান্ত কাজে বাইরে বের হওয়া যাবে। এছাড়া ঘরে কেউ নির্যাতনে শিকার হলে সেক্ষেত্রে বাইরে বের হওয়া যাবে।

তিনি বলেন, বাইরের মাঠগুলো বন্ধ থাকবে। তবে আগের লকডাউনের মতো এবার ইনডোর খেলাধুলার কেন্দ্রগুলো বন্ধ হবে না। এছাড়া সম্ভ্রান্ত খেলাধুলা ও ধর্মীয় উপাসনালয় সামাজিক দূরত্ব বজায় রাখা সাপেক্ষে খোলা রাখা যাবে।

এর মধ্যে ব্রিটেনে শুরু হয়ছে টিকাকরণ। কিন্তু যত মানুষকে প্রতিদিন টিকা দেয়া হচ্ছে, তার থেকে অনেক বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। ওই সংক্রমণ রুখতেই ফের কড়া পদক্ষেপের করল ব্রিটেন।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও লকডাউনের আওতায় থাকবে বলে জানিয়েছেন বরিস জনসন। মার্চের আগে যে স্কুল খোলার কোনোরকম সম্ভাবনা নেই, তাও স্পষ্ট করেছেন তিনি।

উল্লেখ্য, বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া শুরু করেছে যুক্তরাজ্য। কিন্তু করোনার নতুন ধরনের উৎপত্তি সেখানে সমস্যার সৃষ্টি করেছে।

(এসএএম/০৫ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=134084

সর্বশেষ খবর