Responsive image

ফোর্বসের এশিয়ার সেরা তালিকায় পুঁজিবাজারের ৩ প্রতিষ্ঠান

বিনিয়োগবার্তা ডেস্ক: প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ফোর্বসের করা এশিয়ার সেরা ২০০ ‘আন্ডার এ বিলিয়ন’ তালিকায় বাংলাদেশের তিনটি কোম্পানির নাম উঠে এসেছে।

প্রতিষ্ঠান তিনটি হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রেনেটা ফার্মাসিউটিক্যালস ও ফরচুন সুজ।

ফোর্বস জানায়, এশিয়া প্যাসিফিক অঞ্চলের এক বিলিয়ন ডলারের কম বিক্রি হওয়া কোম্পানিগুলো নিয়ে তালিকাটি তৈরি করা হয়। এতে কর্পোরেট পারফর্মেন্সে ব্যতিক্রমী রেকর্ড করা প্রতিষ্ঠানগুলো স্থান পেয়েছে।

বলা হচ্ছে, প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর চেয়ে বিক্রি ও মুনাফা বৃদ্ধির ক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানিগুলো এগিয়ে রয়েছে। এ ছাড়া ঋণের হার নিয়ন্ত্রণ ও বলিষ্ঠ নেতৃত্বে বেশি স্কোর করেছে তারা।

এ তালিকায় শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, যার বর্তমান বাজারমূল্য ১ হাজার ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার। ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটির বিক্রি ৫১২ মিলিয়ন ডলার এবং নিট আয় ১৫০ মিলিয়ন ডলার বলে উল্লেখ করা হয়। প্রতিষ্ঠানটিতে ৯ হাজার ২৩৪ জন কর্মী রয়েছে।

ফোর্বসের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রেনেটা ফার্মাসিউটিক্যালস, যার বাজারমূল্য ১ হাজার ৭১ মিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির বিক্রি ২৭১ মিলিয়ন ডলার এবং আয় ৪৫ মিলিয়ন ডলার দেখানো হয়েছে। ১৯৭২ সালে প্রতিষ্ঠিত রেনেটায় ৭ হাজার ৩২৪ জন কর্মরত রয়েছে।

বাংলাদেশি তৃতীয় কোম্পানি হিসেবে তালিকায় রয়েছে পাদুকা কোম্পানি ফরচুন সুজ, যার বাজারমূল্য ২৮ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির বিক্রি ১৮ মিলিয়ন ডলার এবং আয় ৩ মিলিয়ন ডলার উল্লেখ করা হয়েছে। ২০১০ সালে প্রতিষ্ঠিত পাদুকা কোম্পানিটিতে কাজ করছেন ১ হাজার ৭২৩ কর্মী। এটি তুলনামূলক নতুন হলেও ভাল ব্যবসা করছে বলে জানায় ফোর্বস।

এবারের এশিয়ার সেরা ২০০ কোম্পানির তালিকায় পাকিস্তানেরও ৩টি প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে। সেগেুলো হলো- সিস্টেম লিমিটেড, ফিরোজ ১৮৮৮ মিলস ও সেরেল পাকিস্তান।

(কেএইচকে / ০৬ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=130885

সর্বশেষ খবর