Responsive image

শাঁওইল হ্যান্ডলুম শিল্প ক্লাস্টারের সংযোগ সড়ক উন্নয়ন কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানার প্রায় শতভাগ বাতিল ঝুট কাপড় দিয়ে উন্নত মানের সুয়েটার, মাফলার, কম্বল, চাদর, বেডশিটসহ বিভিন্ন দৃষ্টিনন্দন ও মানসম্মত পণ্য তৈরি করে ইতোমধ্যে দেশজুড়ে পরিচিত বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার। দেশের প্রায় ৫৫টি জেলার সাথে এ ক্লাস্টারের ব্যবসা বাণিজ্য বিদ্যমান রয়েছে। ক্লাস্টারের পণ্য কুষ্টিয়া, সিরাজগঞ্জ, গাইবান্ধা, টাঙ্গাইল, সিলেট, নরসিংদী, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন জায়গায় বিক্রয়ের জন্য সরবরাহ করা হয় এবং সুতা ডাইং এর জন্য পাবনা, সিরাজগঞ্জসহ অন্যান্য স্থানে পণ্য আনা-নেয়া করতে হয়।

তবে বগুড়ার মুরইল থেকে শাঁওইল শিল্প ক্লাস্টার পর্যন্ত রাস্তাটি সরু ও চলাচলের অনুপযোগী হওয়ায় ক্লাস্টারের পণ্য পরিবহন এবং যানবাহন চলাচলে সমস্যা হত। এ পরিস্থিতিতে সার্বিক অবস্থা নিরূপণের লক্ষ্যে গত ২৩ জানুয়ারি ২০২১ এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তা এবং গণমাধ্যমকর্মীদের একটি প্রতিনিধিদল বগুড়া সংলগ্ন শাওইল হ্যান্ডলুম ক্লাস্টার পরিদর্শন করেন। এর পরেরদিন ২৪ জানুয়ারি ২০২১ ‘উদ্যোক্তাদের বর্তমান সমস্যা ও ভবিষ্যত করণীয়’বিষয়ে মতবিনিময় সভার আয়োজন করেন পরিদর্শকরা।

বগুড়ার জেলা প্রশাসক মোঃ জিয়াউল হকের সভাপতিত্বে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান, এসএমই ফাউন্ডেশনের পরিচালক রাশেদুল করীম মুন্না, মহাব্যবস্থাপক ফারজানা খান, বগুড়া হালকা প্রকৌশল এবং শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার প্রতিনিধি বাংলাদেশ ব্যাংক, বিটাক, নাসিব, বগুড়া চেম্বার, মাইডাস ফাইন্যান্স, ব্যাংক এশিয়া, এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ঢাকা ও স্থানীয় কার্যালয়ের সাংবাদিকগণ মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় ক্লাস্টারের উদ্যোক্তাদের সমস্যা এবং তাদের ব্যবসার উন্নয়নে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

তাদের দাবিসমূহের মধ্যে ছিল, মুরইল হতে শাঁওইল পর্যন্ত রাস্তা প্রশস্ত ও সংস্কার এবং শাঁওইল বাজারে পণ্য প্রদর্শনের জন্য একটি স্থায়ী শেড নির্মাণ। জেলা প্রশাসক তাৎক্ষণিকভাবে রাস্তাটি প্রশস্তকরণের আশ্বাস প্রদান করেন এবং শাঁওইল বাজারে শেড নির্মাণের জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করেন। ইতোমধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মুরইল হতে শাঁওইল পর্যন্ত রাস্তাটি সংস্কারের কাজ শুরু করেছে। উদ্যোক্তারা আশা করছেন, রাস্তাটি সংস্কারের ফলে দীর্ঘদিনের সমস্যা সমাধান হবে এবং ক্লাস্টারটির উন্নয়ন ও কর্মসংস্থান তরান্বিত হবে এবং ব্যবসা-বাণিজ্যে গতি আসবে।

এক সময়ে শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারে একসময় শুধু গামছা উৎপাদন ও বিক্রয় করা হলেও ৮০’র দশক থেকে হস্তচালিত তাঁত এর মাধ্যমে স্যুয়েটার, মাফলার, চাঁদর ও বেডসিট উৎপাদন শুরু হয়। উন্নত প্রযুক্তি ছাড়াই এখানকার দক্ষ তাঁতীরা দেশীয় মৌলিক যন্ত্রের সাহায্যে পণ্য তৈরি করে থাকে। ২০১৪ সাল থেকে এ ক্লাস্টার উন্নয়নে এসএমই ফাউন্ডেশন কার্যক্রম শুরু করে। উদ্যোক্তাদের চাহিদার প্রেক্ষিতে শাঁওইল হ্যান্ডলুম শিল্প ক্লাস্টারের উৎপাদিত পণ্যের ডিজাইন উন্নত করার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘প্রোডাক্ট ডিজাইন ডেভেলপমেন্ট’প্রশিক্ষণ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। এ প্রশিক্ষণ লব্ধ ডিজাইনের মাধ্যমে তাদের পণ্যের গুণগত মান ও চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং পণ্য রপ্তানির সুযোগ সৃষ্টি হয়েছে।

(এসএএম/১০ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=141812

সর্বশেষ খবর