Responsive image
সর্বশেষ সংবাদ:

বাংলাদেশেও নতুন ধরণের করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবর্তা: সম্প্রতি ব্রিটেনে নতুন ধরনের যে করোনাভাইরাসের সন্ধান মিলেছে, তার সঙ্গে মিল থাকা নতুন করোনার উপস্থিতি দেশেও শনাক্ত করা হয়েছে।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীরা তাদের গবেষণায় নতুন করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করেছেন বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান বিষয়টি নিশ্চিত করেছেন বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে বিসিএসআইআর-এর বিজ্ঞানীরা ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করেছেন। এর মধ্যে ৫টিতে নতুন ধরনের ওই করোনাভাইরাসের স্ট্রেইন শনাক্ত করেছেন।

ড. সেলিম খান বলেন, করোনাভাইরাসের সর্বশেষ সিকোয়েন্স করা হয়েছে নভেম্বরের প্রথম সপ্তাহে। এতে দুটি স্পাইকে ভাইরাসটির প্রোটিন মিউটেশন পাওয়া যায়।

এই বিজ্ঞানী আরো বলেন, নতুন ভাইরাসটির স্ট্রেইনে যে বৈশিষ্ট্য ব্রিটেনে শনাক্ত হয়েছে, বাংলাদেশে পাওয়া ভাইরাসটির সঙ্গে তার পুরোপুরি মিল না থাকলেও অনেকটাই মিল রয়েছে।

সেলিম খান জানান, জেনোম সিকোয়েন্সের জন্য তারা ওই নমুনাগুলো রাজধানীর আগারগাঁয়ে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার থেকে নিয়েছিলেন।

তবে এই নমুনাগুলো কাদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল, তা শনাক্ত করা যায়নি। তাদের শনাক্ত করতে নমুনার তথ্য ওই সেন্টারে ইতোমধ্যে পাঠানো হয়েছে বলেও জানান বিসিএসআইআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

(কেএইচকে / ২৪ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=133060

সর্বশেষ খবর