Responsive image
সর্বশেষ সংবাদ:

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বাংলাদেশে বাণিজ্য বাড়ানোর আগ্রহের কথা জানিয়েছে তুরস্ক।

সোমবার (১৬ নভেম্বর)  সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর টিপু মুন্সীর সঙ্গে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুসতফা ওসমান তুরানের মতবিনিময় সভায় এ আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।

সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, বিভিন্ন ধরণের জটিলতার কারণে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগে কিছু সমস্যা হচ্ছে। দেশের তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে উচ্চহারে শুল্ক প্রদান করতে হচ্ছে। ফলে সেদেশে পণ্য রফতানিতে কিছু সমস্যা হচ্ছে।

তিনি বলেন, ‘উভয় দেশের মধ্যে বাণিজ্য সমস্যা চিহ্নিত করে, আলোচনার মাধমে তা সমাধান করা হলে বাণিজ্য বাড়ানো সম্ভব।’

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুল ইসলামসহ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এ মুহূর্তে বাংলাদেশ থেকে ৪৫৩ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য তুরস্কে রফতানি হয়ে থাকে। একই সময়ে বাংলাদেশও সেদেশ থেকে আমদানি করেছে ২৩৩ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।’

বাণিজ্যমন্ত্রী তুরস্কের রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন (ইপিজেড) গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। বাংলাদেশ সরকার এসব ইপিজেডে বিনিয়োগকারীদের আকর্ষণীয় সুযোগ সুবিধা দিচ্ছে।

এ সময় টিপু মুনশি বলেন, ‘তুরস্কের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘদিনের, বাণিজ্যও বাড়ছে। বাণিজ্যের পরিমাণ খুব বেশি না হলেও বাংলাদেশ বেশি রফতানি করে সে দেশে। বাংলাদেশের পাট পণ্যের বড় ক্রেতা তুরস্ক। গত বছরও দুইশ’মিলিয়নের বেশি মূল্যের পাট পণ্য তুরস্কে রফতানি করা হয়েছে।

(এসএএম/১৬ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=128814

সর্বশেষ খবর