Responsive image

বাইডেনের জনসংযোগ দলে থাকছেন যেসব নারী

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের কমিউনিকেশন টিম বা জনসংযোগ দলে গুরুত্বপূর্ণ পদের জন্য নারী সদস্যদের নাম চূড়ান্ত করে ফেলেছেন। এখন আনুষ্ঠানিক ঘোষণার বাকি। ১ ডিসেম্বর ডেলাওয়ার থেকে জো বাইডেন এই ঘোষণা দেবেন।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসের যোগাযোগ রক্ষাকারী দপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব নিতে পারেন কেট বেডিংফিল্ড। জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকার সময় বেডিংফিল্ড বাইডেনের কমিউনিকেশন ডিরেক্টর ও ক্যাম্পেইন কমিউনিকেশন ডিরেক্টর ছিলেন।

দীর্ঘ দিন থেকে ডেমোক্রেটিক দলের মুখপাত্র জেন সাকি এবার বাইডেনের প্রেস সচিবের দায়িত্ব পাচ্ছেন। তিনি হোয়াইট হাউসের সাবেক কমিউনিকেশন ডিরেক্টর ও পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রও ছিলেন।

নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাবেক চিফ অব স্টাফ কারিন জেন পিয়েরে এবার বাইডেনের মুখ্য উপ প্রেসসচিব হিসেবে দায়িত্ব পাচ্ছেন। আর বাইডেনের প্রচার জোটের কমিউনিকেশন ডিরেক্টর পিলি তোবারকে দেওয়া হতে পারে হোয়াইট হাউসের উপ কমিউনিকেশন ডিরেক্টর পদ।

বাইডেনের প্রচার শিবিরের জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যাশলে এটিয়েনে কমলা হ্যারিসের কমিউনিকেশন ডিরেক্টর হিসেবে দায়িত্ব নেবেন। আর প্রচার শিবিরের আরেক জ্যেষ্ঠ উপদেষ্টা ও প্রাইমারি নির্বাচনে বার্নি স্যান্ডার্সের প্রেস সেক্রেটারি হিসেবে কাজ করা সায়মন স্যান্ডার্স ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রধান মুখপাত্র হতে পারেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বাইডেনের প্রচার শিবিরের আরেকজন জ্যেষ্ঠ উপদেষ্টা এলিজাবেথ আলেক্সান্ডার হোয়াইট হাউসে জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনের কমিউনিকেশন ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন।

২৯ নভেম্বর এক বিবৃতিতে জো বাইডেন বলেছেন, দেশের জনগণের সঙ্গে সরাসরি ও আস্থা নিয়ে যোগাযোগ রক্ষা করা একজন প্রেসিডেন্টের অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব। এই কমিউনিকেশন টিমকে সেই দায়িত্ব দেওয়া হবে। তাঁরা যুক্তরাষ্ট্রের মানুষের সঙ্গে হোয়াইট হাউসের যোগাযোগ রক্ষার দায়িত্ব আস্থার সঙ্গে পালন করবেন। তাঁরা তাঁদের যোগ্যতা ও বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতা দিয়ে দেশকে সমৃদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

হোয়াইট হাউসের কমিউনিকেশন টিমের গুরুত্বপূর্ণ পদে একের পর এক নারীদের স্থান দেওয়া হচ্ছে। এই দলে স্থান করে নিচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নীরা ট্যান্ডনও। হোয়াইট হাউসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট দপ্তরের প্রধান হিসেবে বাইডেন তাঁকে নিয়োগ দিতে পারেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। বর্তমানে নীরা সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেসের প্রধান নির্বাহী হিসেবে কাজ করছেন। এর আগে তিনি ওবামার হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি ক্যাথলিন সেবেলিয়াসের জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন।

ওয়াল স্ট্রিট জার্নালে বলা হয়েছে, আর্থিক পরামর্শদাতা পরিষদের সভাপতির দায়িত্বে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ সিসিলিয়া রাউসকে দায়িত্ব দেওয়ার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

এ ছাড়া অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান জ্যানেট ইয়েলেনকে বিবেচনা করা হচ্ছে। আর জ্যানেট ইয়েলেন যদি এ দায়িত্ব পান, তবে তিনিই হবেন মার্কিন ইতিহাসের প্রথম নারী অর্থমন্ত্রী।

(ডিএফই/০১ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=130322

সর্বশেষ খবর