Responsive image

বাণিজ্য মন্ত্রণালয়ের ‘বিশেষ সেবা সপ্তাহ’ ৩০-৬ মে

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পবিত্র রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ জনসাধারণের প্রত্যাশিত সেবা নিশ্চিত ও নির্বিঘ্ন রাখার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সব মন্ত্রণালয়কে ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালনের নির্দেশনা দেওয়া হয়।

সে অনুযায়ী পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে আগামী ৩০ এপ্রিল থেকে ০৬ মে পর্যন্ত ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালন করবে বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহ।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ে।

‘বিশেষ সেবা সপ্তাহ’ পালনের জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সব দফতর ও সংস্থা নিজ নিজ সেবা নিয়ে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩০ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সেবা সপ্তাহ পালন করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় করোনা মহামারিকালে পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার স্বার্থে বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করেছে। নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য বন্দরগুলোসহ সব পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা অটুট রাখতে সমন্বয় কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

‘বিশেষ সেবা সপ্তাহ’ উপলক্ষে টিসিবি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী অধিক সংখ্যক জনগণের মধ্যে বিতরণের ব্যবস্থা নেবে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত ও সরবরাহ, ন্যায্যমূল্যে ক্রয়-বিক্রয় এবং মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঢাকা মহানগরসহ দেশব্যাপী শুক্র ও শনিবারসহ সাতদিন বাজার তদারকি কার্যক্রম জোরদার করবে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে দোকান ও প্রতিষ্ঠানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শনের বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি সচেতনতামূলক কর্মকাণ্ড জোরদার করবে।

এছাড়াও বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে রফতানি উন্নয়ন ব্যুরো থেকে রফতানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে রফতানির বিপরীতে ইস্যু করা সব সার্টিফিকেট অব অরিজিন (সিও), জিএসপি, সাপটা, সাফটা, আপটা) আবেদনের তারিখের মধ্যে সেবা দিতে হেল্প ডেস্ক স্থাপন করা হবে। এছাড়া রফতানি বিষয়ক যেকোনো পরামর্শ প্রদানের জন্য ‘পরামর্শ ডেস্ক স্থাপন’ করা হবে।

যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর সিঙ্গেল প্রসেস প্রক্রিয়ায় কোম্পানি রেজিস্ট্রেশনে সেবাগ্রহীতাদের অনলাইনে আবেদন পূরণে সহায়তা করবে এবং দুই দিনের মধ্যে মর্টগেজ নিবন্ধন (অনলাইন) কাজ সম্পন্ন ও স্বয়ংক্রিয়ভাবে ইমেইলে সার্টিফিকেট দেবে।

বাংলাদেশ চা বোর্ড চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য দেশের সব চা বাগানে ভর্তুকি মূল্যে সার বিতরণে সহায়তা প্রদান কার্যক্রম এবং অনলাইন চা রফতানি লাইসেন্স প্রদান অব্যাহত রাখবে।

(এসএএম/২৯ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=143586

সর্বশেষ খবর