Responsive image
সর্বশেষ সংবাদ:

বিদেশে রোড-শো আয়োজনে বিডা’র সহযোগিতা চায় ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:  বিদেশি বিনিয়োগ আকর্ষনের লক্ষ্যে পৃথিবীর বেশ কয়েকটি দেশে ‘রোড-শো’ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এ ধরনের আয়োজনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর সার্বিক সহযোগিতা কামনা করেছে সংগঠনটি।

সোমবার (৪ জানুয়ারি, ২০২১) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম-এর সাথে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর নবনির্বাচিত সভাপতি রিজওয়ান রাহমান এ সহযোগিতার আহ্বান করেন। ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএস, এফসিএ, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং মহাসচিব আফসারুল আরিফিন এ সময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি কে অভিনন্দন জানিয়ে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতিতে বিদেশি বিনিয়োগ আকর্ষনের লক্ষ্যে বিডা-এর পক্ষ হতে বিভিন্ন দেশের বিনিয়োগ বিষয়ক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত প্রতিষ্ঠানের সাথে অনলাইনভিত্তিক আলোচনা সভার আয়োজন করা হয়েছে এবং এ ধরনের আয়োজনের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে।

তিনি উল্লেখ করেন, করোনা পরিস্থিতির মধ্যেও ২০২০ সালে দেশে স্থানীয় বিনিয়োগ বিগত বছরের চেয়ে প্রায় ২৭% বৃদ্ধি পেয়েছে, যেটি আমাদের স্থানীয় উদ্যোক্তাদের সক্ষমতারই বহিপ্রকাশ। বিডা’র চেয়ারম্যান আরো বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরে সম্প্রতি একটি মাদার ভেসেল এসেছে, যা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত ইতিবাচক একটি বিষয় এবং এ ধরনের বড় জাহাজের মাধ্যমে প্রতিনিয়ত পণ্য পরিবহন করা সম্ভব হলে, দেশে ব্যবসা পরিচালনার ব্যয় অনেকাংশে হ্রাস পাবে পাশাপাশি সময়ও বাঁচবে।

তিনি বলেন, দেশের ব্যবসা-বাণিজ্যে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে বিশেষত সমুদ্র ও স্থলবন্দর সমূহের সাথে সড়ক, রেল ও নৌপথে যোগাযোগ আরো আধুনিক করার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিডা প্রধান উল্লেখ করে, আমাদের স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তবে পরিণত হয়েছে এবং যেটি চালু হলে দেশের দক্ষিনাঞ্চলে শিল্পায়নের ধারা বিপুর পরিমাণে বৃদ্ধি পাবে। তিনি জানান, গতবছর ১১৭টি জাহাজ মংলাবন্দর ব্যবহার করেছে, যেটি দেশি-বিদেশি উদ্যোক্তাদের মাঝে এ বন্দর ব্যবহারের আস্থার বিষয়টিতে বহন করে। বিডা’র চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিডা-এর পক্ষ হতে এবছর ‘সহস্র উদ্যোক্তা সম্মেলন’ ও ‘বঙ্গবন্ধু মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজন করবে, যেখানে দেশি-বিদেশি উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন এবং এ আয়োজনে ঢাকা চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ নানাবিধ উদ্যোগ গ্রহণের জন্য ডিসিসিআই’র পক্ষ হতে ধন্যবাদ জানান।

ডিসিসিআই সভাপতি বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষনে প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়ন ও বিদ্যমান নীতিমালার সংষ্কার একান্ত আবশ্যক এবং এ লক্ষ্যে বিডার পক্ষ হতে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ঢাকা চেম্বার বিদেশি বিনিয়োগ আকর্ষনের লক্ষ্যে পৃথিবীর বেশ কয়েকটি দেশে ‘রোড-শো’ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে এবং এ ধরনের আয়োজন বিডা’র সহযোগিতা কামনা করেন। বিডা প্রবর্তিত ‘ওয়ান-স্টপ-সার্ভিস (ওএসএস)’-এর আওতায় ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত আরো সেবা অন্তর্ভূক্তকরণের প্রস্তাব করেন, যা উদ্যোক্তাদের সেবা প্রাপ্তির প্রক্রিয়াকে আরো সহজতর করবে। তিনি উল্লেখ করেন, বিদেশী ও যৌথ বিনিয়োগ আকর্ষন এবং পণ্য ও সেবা আমদানিতে সাশ্রয়ী উৎস খুঁজে বের করার লক্ষ্যে আগামী ৫-৭ জানুয়ারি, ২০২১ তারিখে বাংলাদেশে প্রথমবারের মতো ‘ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২০’ আয়োজন করার উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে বাংলাদেশসহ ১০টি দেশের ২২৭টি ব্যবসায়িক প্রতিষ্ঠান ১৭৬টি বিটুবি ম্যাচ-মেকিং সেশনে অংশগ্রহণ করবে এবং এ বিষয়ে বিডা’র পক্ষ হতে সহযোগিতার আহ্বান জানান। ডিসিসিআই সভাপতি দেশের অর্থনীতি ও বাণিজ্য সম্প্রসারণে বিডা’র সাথে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

(এসএএম/০৪ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=133993

সর্বশেষ খবর