Responsive image
সর্বশেষ সংবাদ:

বিনিয়োগ শিক্ষাকে দেশ-বিদেশে ছড়িয়ে দিতে কাজ করছে কমিশন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে দেশব্যাপি ছড়িয়ে দিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কাজ করছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, পুঁজিবাজারকে মানুষের আস্থার জায়গায় নিয়ে যেতে বিনিয়োগ শিক্ষার কোনো বিকল্প নেই। পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে এবং শিক্ষিত ও সচেতন বিনিয়োগকারী সৃষ্টি করতে কমিশন কাজ করছে। এরই অংশ হিসেবে দেশব্যাপি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) সকালে আগারগাঁওয়ে বিএসইসি কার্যালয়ের মাল্টিপারপাস হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামী ৯-১২ ফেব্রুয়ারি দুবাইয়ে ‘রোড শো’উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএসইসি।

চার দিনব্যাপি রোড শোতে প্রবাসি বিনিয়োগকারী, বিদেশী বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বিনিয়োগকারীদের ছোট ছোট দলের সঙ্গে সভা-সেমিনার করবে কমিশন। এতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ও বিনিয়োগের সম্ভাবনা, বিনিয়োগের সুযোগ, সুযোগ-সুবিধার সহজলভ্যতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে।

রেজাউল করিম বলেন, পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে পাবলিক ইস্যু রুলসের সংশোধনী আনা হচ্ছে।  কাট-অফ প্রাইস অতি মূল্যায়নজনিত সমস্যা সমাধানে ইতোমধ্যে কাট-অফ প্রাইস নির্ধারনের পদ্ধতি ঠিক করে দিয়েছে। এছাড়া নতুন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ ধরে রাখার জন্য আইপিও শেয়ার আনুপাতিকহারে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পুঁজিবাজারে লেনদেন বাড়ানোর জন্য কমিশন ডিজিটাল বুথ চালুর ব্যবস্থা করা হয়েছে। অচিরেই অনলাইনে বিও একাউন্ট খোলার ব্যবস্থা উদ্বোধন করা হবে।

তিনি বলেন, কমিশনের এসব কাজ বাস্তবায়নে সিাংবাদিক ও গণমাধ্যমেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মকলকে নিজ নিজ অবস্থান থেকে যতাযত ভূমিকা রেখে দেশের পুঁজিবাজারকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, দুবাইতে আয়োজিত প্রতিটি প্রোগ্রাম ভিন্ন ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে। সেখানে বাংলাদেশকে পজেটিভভাবে তুলে ধরা হবে। এছাড়া ওই অনুষ্ঠান থেকে অনলাইনে বিও একাউন্ট ওপেনিং কার্যক্রম উদ্বোধন করা হবে। আমরা আশা করি, এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ আসবে।

তিনি বলেন, দুবাই এখন মুসলিম বিশ্বের বিজনেস হাব। এখান থেকে আশেপাশের মুসলিম দেশগুলোতে আমাদের ম্যাসেজ পৌছে যাবে। এ কারণে আমরা প্রাথমিকভাবে রোডশোর জন্য দুবাইকে বেছে নিয়েছি। পর্যায়ক্রমে বিশ্বের অনান্য বিজনেস ডিস্ট্রিক্টগুলোতে এ কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি বলেন, এ তালিকায় সুইজারল্যান্ড, লন্ডন, টরেন্টো, রোম, সিঙ্গাপুরসহ আরও কিছু বড় শহর রয়েছে। আমরা এসব বিষয় মাথায় নিয়ে কর্মপরিকল্পনা সাজাচ্ছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ আসলে সেটা শুধু এ বাজারেই সীমাবদ্ধ থাকে না। এটি মানি মার্কেটেও ছড়িয়ে পড়ে। কারণ, সকল লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং চ্যানেল ব্যবহৃত হয়। এতে ব্যাংকেরও তারল্য প্রবাহ বাড়ে। ফলে সবাই এ থেকে লাভবান হয়।

সংবাদ সম্মেলনে অনান্যের মধ্যে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও নির্বাহী পরিচালক মাহবুব আলম, পরিচালক ফারহান ফারুকী, উপ-পরিচালক শেখ লুৎফুল কবির উপস্থিত ছিলেন।

(এসএএম/০২ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=136673

সর্বশেষ খবর