Responsive image

বিরুলিয়ার গ্রামে গ্রামে গোলাপ ফুলের মেলা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়নের গ্রামগুলোতে গোলাপ ফুলের মেলা জমেছে। ইউনিয়নের শ্যামপুর, সাদুল্লাহপুর, মৈস্তাপাড়া, বাগ্নিবাড়ি, বাটুলিয়া, কমলাপুর ও আরাবাগ এখন ‘গোলাপ গ্রাম’ নামেই সমধিক পরিচিত। গোলাপের পাশাপাশি কিছু গ্ল্যাডিওলাস, চন্দ্রমল্লিকা, জিপসি ও জারাবেরার বাগানও রয়েছে এসব গ্রামে।

বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে সব ধরনের ফুলের প্রধান গন্তব্য ঢাকা। এছাড়া সামনে রয়েছে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

জানা যায়, বিরুলিয়ার গ্রামগুলোতে ৩৫০ হেক্টর জমিতে গোলাপের চাষ হয়েছে। আর গোলাপ চাষে জড়িত আছেন প্রায় দেড় হাজার কৃষক। বছরের বিভিন্ন সময়জুড়েই গ্রামগুলোতে মেলার পরিবেশ থাকে।

গ্রামের বুক চিরে চলে গেছে আঁকাবাঁকা পথ। দু পাশে গোলাপের বিস্তীর্ণ বাগান। গোলাপ বিক্রির জন্য শ্যামপুর ও মৈস্তাপাড়ায় গড়ে উঠেছে ফুলের বাজার। চাষিরা বাগান থেকে ফুল তুলে বিকেলের মধ্যেই বাজারে নিয়ে যান। প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ১০টা পর্যন্ত চলে ফুল বেচাকেনা। স্থানীয় ফড়িয়ারা দুই বাজার থেকে ফুল কিনে সরাসরি রাজধানীর বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করেন।

এলাকীবাসী সূত্রে জানা যায়, ১৬ ডিসেম্বর, খ্রিষ্টীয় নববর্ষ, পয়লা ফাল্গুন, ভালোবাসা দিবস, ২১ ফেব্রুয়ারি ও ২৬ মার্চ—এসব দিবসেই সবচেয়ে বেশি বিক্রি হয়। এসব উৎসবের সময় প্রতিটি গোলাপ পাঁচ থেকে আট টাকায় বিক্রি হয়। এপ্রিল-জুলাই চার মাসে প্রতিটি গোলাপ বিক্রি হয় ২৫ পয়সা থেকে সর্বোচ্চ ২ টাকায়।

(এসএএম/১৩ ফেব্রুয়ারি ২০২১)

 

 

Short URL: https://biniyougbarta.com/?p=137457

সর্বশেষ খবর