Responsive image

বিশ্ববাসী মহামারী সমাপ্তির স্বপ্ন দেখতে পারে: ডাব্লিউএইচও

বিনিয়োগবার্তা ডেস্ক: বিশ্ববাসী মহামারী সমাপ্তির স্বপ্ন দেখতে শুরু করতে পারেন বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গেব্রিয়েসুস। করোনার (কোভিড-১৯) ভ্যাকসিনের পরীক্ষার ফলাফল ইতিবাচক হওয়ার পর এই আশার বাণী শোনালেন তিনি।

তবে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে ধনী ও শক্তিশালী দেশগুলো যেন দরিদ্র দেশগুলোকে পদদলিত না করে,সেই বিষয়টিও খেয়াল রাখতে সকলের উদ্দেশ্যে ডাব্লিউএইচও প্রধান এসব মন্তব্য করেন। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

জাতিংঘের সাধারণ সভার প্রথম উচ্চ-স্তরের অধিবেশনে সবাইকে সতর্ক করে টেড্রস আধানম গেব্রিয়েসুস বলেন, এ মহামারী মানবতার সেরা থেকে নিকৃষ্টতম,সব রূপ দেখিয়েছে।

কোনো দেশের নাম উল্লেখ না করে সংস্থাটির প্রধান আরো বলেন, যেখানে বিজ্ঞান ষড়যন্ত্র দ্বারা নিমজ্জিত, যেখানে সংহতি স্থাপন সম্ভব নয়। সেখানে ভাইরাস আরো ছড়িয়ে পড়ে। তিনি সতর্ক করেন, এ ভ্যাকসিন গোড়ায় থাকা সমস্যাগুলো যেমন- দারিদ্র্য, ক্ষুধা,বর্ণবৈষম্যগুলোকে মোকাবেলা করবে না। তবে মহামারীর অবসান ঘটলে তা মোকাবেলা করতে হবে।

তিনি আরো বলেন, শেষে আলো ক্রমশ উজ্জ্বল হয়ে উঠছে, তবে ভ্যাকসিনগুলো অবশ্যই বিশ্বজুড়ে পণ্য হিসাবে সমানভাবে ভাগ করতে হবে। বেসরকারি পণ্য হিসাবে নয়। তাতে অসাম্যতা আরো বৃদ্ধি পাবে। এর ফলে কিছু মানুষ আরো পিছিয়ে পড়বেন বলেও উল্লেখ করেন টেড্রস আধানম গেব্রিয়েসুস।

(কেএইচকে / ০৭ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=131101

সর্বশেষ খবর