Responsive image

ভ্যাট রিটার্ন জমা নিতে কঠোর অবস্থানে এনবিআর

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে সপ্তাহব্যাপী চলা লকডাউনেও নির্ধারিত তারিখের মধ্যেই ভ্যাট রিটার্ন জমা দিতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে খোলা আছে ভ্যাট অফিস। কর্মকর্তারা সব ধরনের সহযোগিতা করছেন। রিটার্ন জমা না দিলে জরিমানা ও সুদ আরোপ হবে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাজস্ব বোর্ডের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) আব্দুল মান্নান শিকদার স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২-এর ধারা ৬৪ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬-এর বিধি ৪৭-এর বিধান মতে ভ্যাট ব্যবস্থার আওতায় করদাতা কর্তৃক প্রতি কর মেয়াদের (প্রতি ইংরেজি মাস) দাখিলপত্র করমেয়াদ শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় সুদ ও জরিমানা আরোপের বিধান বিদ্যমান। এ কারণে করদাতাদের মাসিক ভ্যাট দাখিলপত্র দাখিলে সহায়তা ও গ্রহণের সুবিধার্থে সরকার ঘোষিত লকডাউনকালে দেশের সকল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দফতর খোলা রয়েছে।

এতে আরও বলা হয়, করদাতারা স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দফতরে দাখিলপত্র পেশ করতে পারবেন। এই

সময়ে কর্মচারী-কর্মকর্তারা করোনা সংক্রান্ত সতর্কতা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা নিয়ে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন। সংশ্লিষ্ট প্রত্যেক কমিশনার এ বিষয়টি তদারকি করবেন।

(এসএএম/০৮ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=141702

সর্বশেষ খবর