Responsive image
সর্বশেষ সংবাদ:

মডার্নার ভ্যাকসিনের মূল্য হবে ২-৩ হাজার টাকা

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে মডার্না তাদের প্রতি ডোজ ভ্যাকসিনের দাম রাখবে ২৫ থেকে ৩৭ ডলার বা ২২০০ থেকে ৩২০০ টাকার মধ্যে।

মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থাটির প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির সাপ্তাহিক ওয়েল্ট অ্যাম সনট্যাগকে এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

ব্যানসেল বলেন, আমাদের ভ্যাকসিন তৈরিতে ফ্লু ভ্যাকসিনের সমান খরচ হয়। এই খরচ ১০ থেকে ৫০ ডলারের মধ্যে থাকে।

এক্ষেত্রে বাংলাদেশী টাকায় মডার্নার ভ্যাকসিনের প্রতি ডোজের দাম পড়বে ২ হাজার ১১৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা। আর সংস্থাটির এই ভ্যাকসিন প্রত্যেক মানুষকে ৪ সপ্তাহের ব্যবধানে ২ ডোজ প্রয়োগ করার প্রয়োজন হয়।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতি ডোজ ২৫ ডলারের কম মূল্যে লাখ লাখ ডোজ ভ্যাকসিন পেতে মডার্নার সঙ্গে চুক্তিতে পৌঁছাতে চায় ইউরোপীয় কমিশন।

চুক্তির বিষয়ে ব্যানসেল বরেন, এখনো কোনো চুক্তি সই হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটা চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি রয়েছি। এই ভ্যাকসিন আমরা ইউরোপে পৌঁছে দিতে চাই এবং এটি নিয়ে গঠনমূলক আলোচনা চলছে। কয়েক দিনের মধ্যে চুক্তি সই হবে বলেও জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়ন মডার্নার পরীক্ষামূলক ভ্যাকসিন নেয়ার জন্য গত জুলাই মাস থেকেই আলোচনা করে আসছে।

মডার্না জানিয়েছে, তাদের ভ্যাকসিন করোনাভাইরাস প্রতিরোধে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর হয়েছে। শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের অন্তর্বর্তীকালীন ডাটার উপর ভিত্তি করে সংস্থাটি এই তথ্য জানিয়েছে। অপরদিকে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুতকারী আরেক সংস্থা ফাইজার জানিয়েছে, তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর।

(ডিএফই/২২ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=129389

সর্বশেষ খবর