Responsive image

মিয়ানমারের সরকারি তহবিল অবরুদ্ধ করল ফেড

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করা জান্তা সরকার নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে এক বিলিয়ন ডলার সরানোর চেষ্টা করলে তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

রয়টার্স বলছে, ফেড কিংবা মার্কিন অর্থ বিভাগ এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে খবরে মার্কিন সরকারের এক কর্মকর্তা ও বিষয়টি অবগত এমন আরো দুজনের বরাত দিয়ে বলা হয়েছে, মিয়ানমারের সরকারি ওই তহবিল এখন অবরুদ্ধ অবস্থায় রেখেছে ফেড।

গত ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলের পর মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের নামে ৪ ফেব্রুয়ারি পাঠানো ওই তহবিল স্থানান্তরের অনুরোধ প্রথমে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক আটকে দিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানায়। এরপর মার্কিন কর্মকর্তারাও ওই তহবিল স্থানান্তরের বিষয়টি অনুমোদন না দিয়ে আটকে রাখেন। পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশ জারি করে ওই তহবিল স্থানান্তর স্থগিত করার বৈধ এখতিয়ার দেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

সম্প্রতি মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকে নতুন একজন গভর্নর নিয়োগ দিয়ে গণতন্ত্রপন্থি কর্মকর্তাদের আটক করে জান্তা সরকার। এরপরেই অর্থ আটকে দেয়ার ঘটনাটি প্রকাশ্যে আসে বলে জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ঝুঁকি কমাতেই ফেড থেকে টাকা সরিয়ে ফেলার চেষ্টা করে দেশটির সামরিক শাসকরা। তবে এ বিষয়ে মিয়ানমারের সামরিক সরকার কিংবা কেন্দ্রীয় ব্যাংকের কারও বক্তব্য রয়টার্স জানতে পারেনি।

(ডিএফই/৬ মার্চ, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=138991

সর্বশেষ খবর