Responsive image

মীর আখতারের শেয়ারে সর্বোচ্চ দরে ক্রয়াদেশ; দুই বিও হিসাব জব্দ, তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি মীর আখতার হোসেনের শেয়ারকে সর্বোচ্চ দামে ক্রয়াদেশ দিয়ে প্রভাবিত করায় দুটি বিও (বেনিফিশারি ওনার্স) হিসাব সাময়িকভাবে জব্দ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে এ ক্রয়াদেশ দেওয়ার কারণে আইডিএলসি সিকিউরিটিজের একজন ট্রেডারকে (অনুমোদিত প্রতিনিধি) সাময়িকভাবে লেনদেন কার্যক্রম থেকে বিরত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এ ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বুধবার সকালে লেনদেন শুরুর আগের প্রাক–লেনদেন চলাকালে আইডিএলসি সিকিউরিটিজ থেকে মীর আখতার হোসেনের শেয়ার দিনের সর্বোচ্চ দামে ক্রয়াদেশ দেওয়া হয়। এ ক্রয়াদেশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর দুটি বিও হিসাব থেকে দেওয়া হয়। তাৎক্ষণিকভাবে তা বিএসইসির সার্ভিলেন্স সফটওয়্যারে চিহ্নিত হয়। সঙ্গে সঙ্গে বিএসইসি থেকে ব্রোকারেজ হাউসটিকে এ বিষয়ে সতর্ক করা হয়। পরবর্তীতে ওই ক্রয়াদেশ দু’টি তুলে নেওয়া হয়। এরই ধরাবাহিকতায় যে দুটি বিও হিসাব থেকে ক্রয়াদেশ দেওয়া হয়েছিল তা জব্দ করা হয়। তাছাড়া এ ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি ওই ক্রয়াদেশ দেওয়ার কারণে একজন ট্রেডারকে সাময়িকভাবে লেনদেন কার্যক্রম থেকে বিরত রেখেছে ব্রোকারেজ হাউজটি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, সর্বোচ্চ দরে ক্রয়াদেশ দিয়ে মীর আখতার হোসেনের শেয়ারকে প্রভাবিত করায় দুটি বিও হিসাব সাময়িকভাবে জব্দ করা হয়েছে। একইসঙ্গে এ ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

(শামীম/০৪ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=136766

সর্বশেষ খবর