Responsive image

মোটর বীমা পরিপালনের নির্দেশনা বিআইএর

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: মোটরযানে বীমা পলিসি পরিপালন করতে বীমা কোম্পানি, মোটরযান চালক, মালিক, প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)।

বুধবার (১২ জানুয়ারি, ২০২১) গণমাধ্যমে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বীমা মালিকদের এই সংগঠন।

বিআইএ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিটি হলো:

মোটরযান মালিক বা প্রতিষ্ঠানসমূহের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ রহিত করে সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করা হয়েছে।

সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬০(২) ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের বীমা বাধ্যতামূলক করা হয়েছে এবং উক্ত ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের জন্য Comprehensive Motor Insurance গ্রহণ করতে হবে যাহা তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি (Third Party Insurance) সহ মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত। উক্ত ধারাটি নিম্নে বর্ণিত হলো:

“৬০ (২)-মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন।”

সড়ক পরিবহন আইন-২০১৮ জারি করার প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি (Third Party Insurance) সম্পর্কিত বীমা প্রোডাক্ট বাতিল করা হয়েছে। ফলে কোন বীমা কোম্পানি তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি (Third Party Insurance) সম্পর্কিত বীমা সনদ প্রদান করিবে না, তার পরিবর্তে Comprehensive Motor Insurance সনদ প্রদান করিবে।

উক্ত আইনের ১১ ধারা অনুযায়ী পুলিশ অফিসার কর্তৃক মোটরযানের বীমা পলিসিসহ অন্যান্য কাগজপত্র penal code, 1860 এর 464A বিধৃত অর্থে মিথ্যা বা জাল কাগজপত্র রাখিবার জন্য কৈফিয়ত প্রদানের উদ্দেশ্যে সংশ্লিষ্ট মোটরযান চালক বা মালিককে তলব করিতে পারিবেন।

এমতাবস্থায়, সকল মোটরযান মালিককে Comprehensive Motor Insurance সার্টিফিকেট নিয়ে তাদের যানবাহন নিরাপদে রেখে সড়কে চলাচল করার জন্য অনুরোধ করা হলো।

(এসএএম/১২ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=134704

সর্বশেষ খবর