Responsive image
সর্বশেষ সংবাদ:

রবির আইপিওতে আবেদন করতে পারবে না বানকো সিকিউরিটিজ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন করতে পারবে না ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান বানকো সিকিউরিটিজ লিমিটেড। প্রতারণার অভিযোগে ব্রোকারহাউজটির উপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (১৬ নভেম্বর) বিএসইসি সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

তবে বানকো সিকিউরিটিজকে নিষিদ্ধ করলেও প্রতিষ্ঠানটির গ্রাহকরা রবির আইপিওতে আবেদন করতে পারবেন। বিদ্যমান নিয়মে আগের মতো করে বানকো সিকিউরিটিজের মাধ্যমে এই আবেদন করা যাবে।

রবির আইপিও আবেদন শুরুর আগেই অবৈধভাবে শেয়ার বিক্রির অভিযোগ উঠেছে বানকো সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে। রাজধানীর মতিঝিলের ইস্পাহানি ভবনের চতুর্থ তলায় বানকো সিকিউরিটিজ তাদের কার্যক্রম পরিচালনা করে।

আগামীকাল ১৭ নভেম্বর (মঙ্গলবার) রবির আইপিওতে আবেদন শুরু। ঠিক তার দুদিন আগে রোববার (১৫ নভেম্বর) কমিশন বানকোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়। সে আলোকে বিএসইসি দুই স্টক এক্সচেঞ্জ এবং বানকো সিকিউরিটিজকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে। বিএসইসির উপ-পরিচালক মোল্লা মোঃ মিরাজ উস সুন্নাহ এই চিঠিটি ইস্যু করেছেন।

বিএসইসির কর্মকর্তারা বলেন, সম্পূর্ণ অবৈধভাবে আগাম শেয়ার বিক্রির কারণে তাদেরকে আপাতত রবির আইপিওতে আবেদন বাতিল করা হয়েছে। এরপর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, রবি আজিয়াটা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যু করবে।

এ লক্ষ্যে আগামী ১৭ নভেম্বর আইপিওতে আবেদন শুরু হবে। চলবে ২৩ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত। তার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে টাকা নিয়ে রবি কোম্পানির নেটওয়ার্ক সম্প্রসারণ ও আইপিওর খরচ বাবদ ব্যয় করবে।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে রবির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) রয়েছে ১২ টাকা ৬৪ পয়সা। বিগত ৫টি নিরীক্ষা আর্থিক প্রতিবেদন অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি লোকসান ১৩ পয়সা। রবির ইস্যু-ম্যানেজার হিসেবে কাজ করছে দেশের অন্যতম মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

(ডিএফই/এসএএম/১৬ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=128757

সর্বশেষ খবর