Responsive image

রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ আর নেই

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ শুক্রবার পরলোক গমন করেছেন। তার বয়স হয়েছিল ৯৯ বছর। বাংলাদেশ সময় শুক্রবার দুপুরে লন্ডনের বাকিংহাম প্যালেস থেকে রানী এলিজাবেথ স্বামীর মৃত্যুর খবর জানান। খবর বিবিসি।

অসুস্থবোধ করায় গত ১৬ ফেব্রুয়ারি তাকে কিং এডওয়ার্ড কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এক মাসের চিকিৎসা শেষে ১৬ মার্চ হাসপাতাল ছেড়েছিলেন। তার মৃত্যুর পর বাকিংহাম প্যালেসের বিবৃতিতে বলা হয়েছে ‘খুবই বেদনার সঙ্গে রানী তার প্রিয় স্বামীর মৃত্যুর খবর ঘোষণা করেছেন। রানীর অফিসিয়াল আবাস ইউন্ডসর ক্যাসেলে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৪৭ সালে ব্রিটেনের রানী এলিজাবেথকে বিয়ে করেন ফিলিপ। ৫ বছর পর ১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। তখন থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন।

রয়্যাল মেরিনসহ ৭৮০টির বেশি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক, প্রেসিডেন্ট অথবা সদস্য প্রিন্স ফিলিপ ৬৩৭ বার বিদেশ সফর করেছেন। ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে অবসর নেন তিনি। ১৯২১ সালে গ্রিস আইল্যান্ডে জন্মগ্রহণ করেন ফিলিপ। প্রিন্স ফিলিপ ও রানী এলিজাবেথ দম্পতির চার সন্তান, ১০ জন নাতি-নাতনী রয়েছে।

(ডিএফই/১০ এপ্রিল, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=141784

সর্বশেষ খবর