Responsive image

লকডাউনে জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য নিশ্চিতকরণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে করোনা ভাইরাস জনিত মহামারির ২য় ঢেউ শুরু হয়েছে। বিশ্বের প্রতিটি দেশ ও জনপদের সম্মুখে একমাত্র চ্যালেঞ্জ জীবন ও জীবিকার মধ্যে ভারসাম্য নিশ্চিত করা। আমাদের দেশও এ সংকটের বাইরে নয়। ইতোমধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে দেশব্যাপী লকডাউন কার্যক্রম শুরু করেছে। জাতির এই দুর্যোগময় পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য নিশ্চিতকরণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইউনাইটেড প্রোগ্রেসিভ এ্যালায়েন্স (বিইউপিএ) জোট ও বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন।

শনিবার সকালে সংগঠনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদারের সভাপতিত্বে জোট নেতৃবৃন্দ রাজধানীর  তোপখানা রোডস্থ জোটের কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরী সভায় এ আহ্বান জানান।

সভায় জোট নেতৃবৃন্দ সংকট মোকাবেলায় সরকারের উদ্দেশ্যে কতিপয় সুপারিশ তুলে ধরেন। সুপরিশগুলো হলো:

১) করোনা সংকট ও আসন্ন রমজানকে সামনে রেখে কর্মহারা দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের জন্য বিশেষ রেশনিং ব্যবস্থা চালু।

২) রাষ্ট্রীয় খরচে ব্যাপকহারে করোনা টেস্টের উদ্যোগ গ্রহণ।

৩) বাংলাদেশের আর্থ সামাজিক বাস্তবতায় সৃজনশীল লকডাউন ব্যবস্থা চালু করা।

৪) সেনাবাহিনীর তত্ত্বাবধানে করোনা সংক্রমিত এলাকায় পর্যাপ্ত ফিল্ড হসপিটাল চালু করা।

৫) লকডাউনকালীন সময়ে নিম্ন আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফ করা।

৬) নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনা বাস্তবায়ন।

৭) শিক্ষার্থীদের টিউশন ফি মুওকুফ।

৮) ক্ষুদ্র উদ্যোক্তা ও হকারদের ব্যবসায়িক ক্ষতি পূরণে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের যৌথ প্রণোদনার স্কীম দ্রুত বাস্তবায়ন।

৯) নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে সিন্ডিকেটের কারসাজি ও খাদ্যে ভেজাল বন্ধে মনিটরিং জোরদার করা।

সভায় আরো উপস্থিত ছিলেন জোটের সমন্বয়কারী ও কৃষক মোর্চার আহ্বায়ক মোহাম্মদ মাসুম, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ আওয়ামী পার্টির চেয়ারম্যান আমান উল্লাহ শিকদার, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ পঞ্চায়েত পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ রহিম শেখ, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক লীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ন্যায় বিচার পার্টির চেয়ারম্যান মোঃ হোসেন লিটন, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ভাড়াটিয়া কল্যাণ সমিতির সভাপতি মোঃ সিরাজ মাস্টার, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের ভাইস চেয়ারম্যান তোজাম্মেল হক তাজেম, কৃষক মোর্চার সমন্বয়কারী গোলাম মোস্তফা, গণতান্ত্রিক ছাত্র মুক্তি আন্দোলনের সাধারণ সম্পাদক রাকিব হোসেনসহ বাংলাদেশ ইউনাইটেড প্রোগ্রেসিভ এ্যালায়েন্স (বিইউপিএ) এর বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

(এসএএম/১০ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=141818

সর্বশেষ খবর