Responsive image

‘শেয়ারবাজারের খবর’ ফেসবুক গ্রুপ বন্ধ করতে বিটিআরসিকে চিঠি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পুঁজিবাজারকে নিয়ে নানা অপপ্রচার চালানোর অভিযোগে ‘শেয়ারবাজারের খবর’ নামে একটি ফেসবুক গ্রুপ বন্ধ করার জন্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলোলেটরি কমিশনকে (বিটিআরসি) চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গ্রুপটিতে ‘শেয়ার ব্যবসায়ীদের প্রিয় গ্রুপ, শেয়ারবাজারের সবার আগে সর্বশেষ সংবাদ’ লেখা রয়েছে। এই ফেসবুক গ্রুপটিতে পুঁজিবাজারের বিভিন্ন কোম্পানি নিয়ে ভুল তথ্য প্রচার করে বিনিয়োগকারীদেরকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয় বলে বিএসইসির পর্যবেক্ষণে প্রমাণ পাওয়া গেছে। এছাড়াও প্রুপটিতে নিশ্চিত লভ্যাংশ দিয়ে ব্যবসা করার প্রলোভন দেয়া হয়। বেশ কিছু ফেসবুক আইডি থেকে এসব প্রলোভন দেখানো হয়।

উল্লেখ্য, চলতি বছরের ২ সেপ্টেম্বর পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়্যারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত একটি আদেশ নং বিএসইসি/এমএসআই/২০২০-৯৮১/১১৪ জারি করেছে।

উক্ত আদেশে পুঁজিবাজারের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট অথবা পুঁজিবাজার বা সিকিউরিটিজ লেনদেনের সাথে যে কোন উপায়ে সম্পর্কিত সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে নিম্নলিখিত কর্মকান্ড হতে বিরত থাকার জন্য আদেশ প্রদান করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, সিকিউরিটিজ মার্কেট ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় যে কোন ব্যক্তি, ব্যক্তিবর্গ বা কোন প্রতিষ্ঠান কর্তৃক সোস্যাল মিডিয়া বা অন্যকোন মাধ্যমে বিএসইসি, ডিএসই এবং সিএসই এর নাম বা লোগো ব্যবহার করে কোন তথ্য বা প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকার বিষয়ে আদেশ প্রদান করেছে। সেই সাথে সোস্যাল মিডিয়াতে যে কোন লিস্টেড সিকিউরিটিজের বাজার মূল্য বা অন্য কোন বিষয়ে পূর্বানুমান কিংবা বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুন্ন করে এমন কোন মন্তব্য করা থেকে বিরত থাকতেও আদেশ প্রদান করে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স ১৯৬৯ (১৮ নং আইন, ১৯৬৯) এর সেকশন ২০ এ প্রদত্ত ক্ষমতাবলে পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে উপরোল্লিখিত আদেশটি জারি করেছে।

এই মর্মে জানানো যাচ্ছে যে, উল্লিখিত আদেশটি অমান্য করলে অমান্যকারীদের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এরআগেও গুজব ছড়ানোর দায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের বেশ কিছু গ্রুপকে নিষিদ্ধ করার জন্য বিটিআরসিকের চিঠি দিয়েছে বিএসইসি। পরবর্তীতে সেসব গ্রুপগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। বিএসইসির পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে পর্যবেক্ষণ করা হচ্ছে। পুঁজিবাজার নিয়ে অপপ্রচার চালানোর চেষ্টা করলেই তার ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।

(এসএএম/০৩ ডিসেম্বর ২০২০)

 

Short URL: https://biniyougbarta.com/?p=130710

সর্বশেষ খবর