Responsive image

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে জায়গা পেয়েছেন তিন অনভিষিক্ত পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ, শরিফুল ইসলাম ও শহীদুল ইসলাম।

এছাড়া দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন অফস্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী। আগামী সোমবার (১২ এপ্রিল) শ্রীলঙ্কার উদ্দেশ্যে উড়াল দেবে এই ২১ সদস্যের দল। সেখানে নিজেদের মধ্যকার একটি প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করা হবে দুই টেস্টের মূল স্কোয়াড।

দুই ম্যাচের এই টেস্ট সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যদিও সার্বিকভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ওপর কোনো প্রভাব ফেলবে না এই সিরিজ। তবু দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ সিরিজটি।

কেননা পাঁচ ম্যাচ খেলেও এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের খাতা খোলা হয়নি বাংলাদেশের। অন্যদিকে দশ ম্যাচ খেলা শ্রীলঙ্কা ১ জয় ও ৩ ড্রয়ে ১২০ পয়েন্ট নিয়ে অবস্থান করছে বাংলাদেশের ঠিক ওপরে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট পাওয়ার লক্ষ্যে এবার শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ দল। যেখানে সবশেষ ২০১৭ সালের সিরিজে একটি টেস্ট জিতেছিল মুশফিকুর রহীমের নেতৃত্বাধীন টাইগাররা। এবারের সফরে স্বাভাবিকভাবেই দলের অধিনায়কত্ব করবেন মুমিনুল হক।

এ সফরের জন্য ২১ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণার কারণ একটিই- করোনার কারণে বাংলাদেশের প্রস্তুতিতে কোনো নেট বোলার সরবরাহ করবে না স্বাগতিক শ্রীলঙ্কা এবং থাকবে না কোনো আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচও।

যে কারণে নিজেদের প্রস্তুতিতে যেন ঘাটতি না থাকে, তাই বাড়তি খেলোয়াড় নিয়ে যাবে বাংলাদেশ দল। শ্রীলঙ্কা গিয়ে আগামী ১৭-১৮ এপ্রিল নিজেদের মধ্যে একটি দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। সেখান থেকেই চূড়ান্ত করা হবে ১৫ সদস্যের স্কোয়াড।

তিন অনভিষিক্ত পেসারকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, ‘তারা (শরিফুল, মুকিদুল ও শহীদুল) আমাদের এইচপির খেলোয়াড় এবং যেখানেই খেলেছে ভালো করেছে। বিশেষ করে প্রথম শ্রেণির ক্রিকেটে মুকিদুল ও শহীদুল বিশেষ নজর কেড়েছে। তারাই আমাদের টেস্টের ভবিষ্যত। বয়সও তাদের পক্ষেই আছে।’

এদিকে দীর্ঘ প্রায় ৫ বছর পর জাতীয় দলে ফিরেছেন শুভাগত হোম। সবশেষ ২০১৬ সালের অক্টোবরে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। শুভাগতর অন্তর্ভুক্তির বিষয়ে প্রধান নির্বাচকের ব্যাখ্যা, ‘একটা লম্বা সময় পর ফিরল শুভাগত। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সে নিয়মিত পারফরমার। আমরা তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে বিবেচনা করছি। তবে তার স্পিন আমাদের বাড়তি একটা অপশনও দেবে।’

এছাড়া সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজের স্কোয়াডে থাকা হাসান মাহমুদ (ইনজুরি সমস্যা), সাকিব আল হাসান (ছুটি) ও সৌম্য সরকার নেই শ্রীলঙ্কা সফরের দলে।

আগামী সোমবার শ্রীলঙ্কা যাওয়ার পর ১৫-১৬ এপ্রিল কোয়ারেন্টাইন অনুশীলন করবে বাংলাদেশ দল। এরপর ১৭-১৮ এপ্রিল হবে প্রস্তুতি ম্যাচ। যা শেষে ঘোষণা করা হবে মূল স্কোয়াড এবং তারা অনুশীলন করবে আরও দুইদিন।

অনুশীলন শেষে ২১ এপ্রিল শুরু হবে মূল সিরিজের লড়াই। পরে দ্বিতীয় ম্যাচ হবে ২৯ এপ্রিল থেকে। দুইটি ম্যাচই হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে। সিরিজ শেষে ৪ মে দেশে ফিরে আসবে বাংলাদেশ দল।

শ্রীলঙ্কা সফরের প্রাথমিক স্কোয়াড:
মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, তামিম ইকবাল খান, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

(ডিএফই/০৯ এপ্রিল, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=141747

সর্বশেষ খবর