Responsive image

সপ্তাহের ব্যবধানে সূচকের উত্থান, লেনদেনে পতন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: সদ্য সমাপ্ত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে।

ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, আলোচ্য সপ্তাহে ডিএসইতে ২ হাজার ১৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩২৪ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকার শেয়ার। এ হিসেবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩০৫ কোটি ৪১ লাখ টাকা বা ১৩ দশমিক ১৪ শতাংশ।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এর অবস্থান দাঁড়ায় ৫ হাজার ৩১০ দশমিক ১৯ পয়েন্ট। সপ্তাহের শুরুতে সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ২৫৪ দশমিক ৭৮ পয়েন্ট। এ হিসেবে সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৫৫ দশমিক ৪১ পয়েন্ট বা ১ দশমিক ০৫ শতাংশ।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সপ্তাহের ব্যবধানে ১ হাজার ৯৯০ দশমিক ৩৯ পয়েন্ট থেকে ২ হাজার ২৬ দশমিক ৮২ পয়েন্টে উঠে আসে।

আর ডিএসই শরীয়াহ সূচক ডিএসইএস সপ্তাহের ব্যবধানে ১ হাজার ১৯৭ দশমিক ৬৬ পয়েন্ট থেকে বেড়ে হয়েছে ১ হাজার ২০৯ দশমিক ০৮ পয়েন্ট।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১৭টি কোম্পানির। আর দাম কমেছে ৯০টি কোম্পানির। এ সময়ে ৬০টি কোম্পানির শেয়ারের দাম ছিল অপরিবর্তিত।

গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে পুঁজিবাজারে। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৫৯ হাজার ২৩৯ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার টাকা। আর সপ্তাহের শেষে বাজার মূলধন দাড়ায় ৪ লাখ ৬২ হাজার ৭৫৪ কোটি ৩৯ লাখ ১২ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ৩ হাজার ৫১৪ কোটি ৪০ লাখ ৫৩ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

(ডিএফই/১৭ এপ্রিল, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=142288

সর্বশেষ খবর