Responsive image

সপ্তাহের ব্যবধানে ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: সদ্য সমাপ্ত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক এবং লেনদেন দুটোই বেড়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩ হাজার ৫৯৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩৩৫ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১ হাজার ২৬০ কোটি টাকা বা ৫৩.৯৮ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬৩.৩৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২২.৮৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১২.৮৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে .৯৩ শতাংশ।

ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১.৮৪ শতাংশ বা ৯৯.৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২.২৭ শতাংশ বা ৪৬.৮৯ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১.৮৫ শতাংশ বা ২২.৭২ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টি কোম্পানির। আর দর কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০৬ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে ২.০৮ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টি কোম্পানির। আর দর কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির।

(ডিএফই/৬ মার্চ, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=138955

সর্বশেষ খবর