Responsive image

সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজন করবে ঢাকা চেম্বার

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বিদেশি বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা ও সফল প্রতিষ্ঠানসমূহের অভিজ্ঞতা তুলে ধরার জন্য বৈশ্বিক বাণিজ্যের অন্যতম কেন্দ্রস্থল সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজনের পরিকল্পনা করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। চলতি বছরের শেষ দিকেিএ আয়োজন করতে চায় দেশের ব্যবসায়িদের এ সংগঠনটি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি, ২০২১) বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের কনস্যুল শিলা পিল্লাই এবং ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান এর মধ্যকার সাক্ষাৎকার অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি এ মনোভাব ব্যক্ত করেন।

রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের বিনিয়োগ আকর্ষনের লক্ষ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) ৫০০ একর জমি বরাদ্দের প্রস্তাব দিয়েছেন। এ সুযোগ গ্রহণ করে বিশেষকরে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে সিঙ্গাপুরকে বিনিয়োগের আহবান জানান তিনি। ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশ হতে আরো বেশি ঔষধ, পাট ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, সিরামিক এবং কৃষি পণ্য আমদানির প্রস্তাব করেন। এছাড়াও বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়ন, আর্থিক সেবা খাত এবং ইলেকট্রনিক মেশিনারীজ খাতের সম্প্রসারণে সিঙ্গাপুর তথ্য-প্রযুক্তিভিত্তিক সহযোগিতা প্রদানের এগিয়ে আসার উপর জোরারোপ করেন।

বাংলাদেশে অবস্থিত সিঙ্গাপুরের কনস্যুল শিলা পিল্লাই বলেন, দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে নানামুখী কার্যক্রম গ্রহণে ঢাকা চেম্বারের সহযোগিতার প্রস্তাব করেন।

তিনি বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ঘাটতি বেশ অনেক এবং বাংলাদেশী পণ্য সিঙ্গাপুরে রপ্তানি বৃদ্ধির জন্য বাংলাদেশের উদ্যোক্তাদের পণ্যের বহুমুখীকরণের উপর প্রাধান্য দেওয়া প্রয়োজন।

তিনি আরো বলেন, বাংলাদেশের অবকাঠামো, তথ্য-প্রযুক্তি এবং ডিজিটাল অবকাঠামো, জাহাজ নির্মান, বন্দর ও লজিস্টিক প্রভৃতি খাতে বিনিয়োগে সিঙ্গাপুরের উদ্যোক্তারা অত্যন্ত আগ্রহী। কনস্যুল বলেন, বাংলাদেশে কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে সিঙ্গাপুরের একজন উদ্যোক্তা ইতোমধ্যে বিনিয়োগ করেছে এবং এখাতের উন্নয়ন ও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে।

(এসএএম/১৭ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137743

সর্বশেষ খবর