Responsive image

সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বুধবার দেশের উভয় পুঁজিবাজারে দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় পুঁজিবাজারে সব ধরনের সূচক কমেছে। সেই সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে সূচক ও শেয়ারদর কমলেও ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২১শ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯১ দশমিক ০১ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ দশমিক ০৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৫ দশমিক ১০ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১ দশমিক ৭২ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৩০১ দশমিক ৬৩ পয়েন্টে, ২১৫৯ দশমিক ৮৮ পয়েন্টে এবং ১২৩৩ দশমিক ৮৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে ২ হাজার ১০৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকার। এ হিসেবে বুধবার আগের দিন থেকে ১২৫ কোটি ৮৫ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।

ডিএসইতে বুধবার ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির বা ১৫.৫৯ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪৮টির বা ৬৯.০৮ শতাংশের এবং ৫৫টির বা ১৫.৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৯ দশমিক ০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪০ দশমিক ৪৮ পয়েন্টে।

এদিন সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৯৮টির আর ৩৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৪১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(এসএএম/১৩ জানুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=134748

সর্বশেষ খবর