Responsive image

হাইপারসোনিক মিসাইল তৈরি করছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, চীন ও রাশিয়ার হুমকির জবাবে, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে শব্দের বেগের চাইতে ৫ গুন দ্রুততা সম্পন্ন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে যাচ্ছে।

বার্তা সংস্থা আলজাজিরার বরাতে জানা যায়, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস বলেন, আগ্রাসী তৎপরতার জবাব দিতে আমরা প্রতিরক্ষা বাহিনীর ক্ষমতা বৃদ্ধি ও বিনিয়োগ বাড়ানো অব্যাহত রাখব। তবে সমীক্ষকদের ধারণা, মিসাইল উন্নয়নে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়ার সহযোগিতা, শুধু উত্তেজনাকেই বাড়াবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী এই দ্বিপাক্ষিক প্রকল্পটিকে “গেম-চেঞ্জিং সক্ষমতা” বলে অভিহিত করেছেন, তবে ক্ষেপণাস্ত্রগুলি কবে থেকে কার্যকর হবে তা জানান নি। তিনি আরও বলেন, “আমরা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আনায় প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি অফ ডিফেন্স মাইকেল ক্র্যাটিসিয়োস বলেন, এই প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে সাউদার্ন ক্রস ইন্টিগ্রেটেড ফ্লাইট রিসার্চ এক্সপেরিমেন্ট (এসসিএফআইআরই) নামে পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ান সামরিক বাহিনীর ১৫ বছরের প্রচেষ্টায় এ প্রকল্প বাস্তবায়ন হয়েছে।

(ডিএফই/০২ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=130496

সর্বশেষ খবর