Responsive image
সর্বশেষ সংবাদ:

৬ নদীর পানি বণ্টন নিয়ে বৈঠকে বসছে ঢাকা-দিল্লি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: গঙ্গা নদীর পানি চুক্তি পর্যালোচনা ও অন্য ছয়টি অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে আসন্ন জানুয়ারি মাসে আলোচনায় বসতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত। ওই বৈঠকে বিষয়টি নিয়ে দরকষাকষি শেষ করার সম্ভাবনা রয়েছে।

গতকাল রবিবার (২০ ডিসেম্বর) তথ্যটি নিশ্চিত করে পানিসম্পদ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বিষয়টি নিয়ে গত বছর সচিব পর্যায়ের বৈঠকে আলোচনা হয়েছিল। সেই প্রেক্ষিতে ওই নদীগুলোর বর্তমান তথ্য-উপাত্ত সম্প্রতি ভারতের কাছে দেয়া হয়েছে এবং তারা এখন সেগুলো পর্যালোচনা করছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চুয়াল বৈঠকে ছয়টি অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে আলোচনা হয়েছে এবং দুই নেতাই এ বিষয়ে দ্রুত দরকষাকষি শেষ করার তাগিদ দিয়েছেন।

সেই পরিপ্রেক্ষিতে আগামী মাসেই আলোচনায় বসবে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) সদস্যরা। বৈঠকটি জানুয়ারির ৫-৬ তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, মুহুরি, খোয়াই, ধরলা, দুধকুমার, মনু ও গোমতী এই ছয়টি নদী নিয়ে ১৯৯৭ সাল থেকেই আলোচনা করছে উভয় দেশ। সেই অনুযায়ী একে অপরকে নদী সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য-উপাত্তও সরবরাহ করছে।

(কেএইচকে / ২১ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=132577

সর্বশেষ খবর