1-2

বিআইসিএমের রিসার্চ সেমিনার-১০ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশ ইনস্টিটিউট অফ ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) মাল্টিপারপাস হলে সম্প্রতি ‘বিআইসিএম রিসার্চ সেমিনার-১০’ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ সেমিনার অনুষ্ঠিত হয় বলে ইনস্টিটিউটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেমিনারে ‘আয়ের ব্যবস্থাপনাগত ক্ষমতা এবং মূল্য প্রাসঙ্গিকতা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপনা করেন লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইব্রাহিম সিরাজ।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালযয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী ও কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রভাষক দেওয়ান রহমান। ইনস্টিটিউটের রিসার্চ পরামর্শক সুবর্ণ বড়ুয়া সেমিনারটি সঞ্চালনা করেন।

সেমিনারে উপস্থাপিত গবেষণায় আর্নিংস টু ভ্যালু ইক্যুইটির ওপর পুঁজিবাজার কতটা নির্ভরশীল ও সেটা কতটা ব্যবস্থাপনার মান দ্বারা প্রভাবিত হয় তা তুলে ধরা হয়। গবেষণায় প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়, ব্যবস্থাপনাগত ক্ষমতা এবং মান উপার্জনের প্রাসঙ্গিকতার মধ্যে একটি শক্তিশালী ইতিবাচক সম্পর্ক রয়েছে; যেটি উপার্জনের প্রাসঙ্গিকতাকেই নির্দেশ করে। এ ছাড়া দুর্বল করপোরেট গভর্ন্যান্স এবং পণ্য বাজার শক্তি আয়ের মান প্রাসঙ্গিকতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। সর্বোপরি কোনো কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা ভালো হলে তারা কোম্পানির হিসাবসংক্রান্ত তথ্যকে কোম্পানির বাজার মূল্যায়নের ক্ষেত্রে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলতে পারেন।

মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী বলেন, ‘এই সময়ে পরিচালনার ক্ষমতা প্রতিযোগিতামূলক সুবিধা হিসেবেই বিবেচিত এবং তা স্টেকহোল্ডারদের স্বার্থ রক্ষার্থে অপরিহার্য।’

দেওয়ান রহমান পরিচালনার ক্ষমতা নির্ণয়ের জন্য প্রবর্তিত সূচকের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেন, ‘এটি হবে বর্তমান গবেষণায় মূল্য সংযোজন।’

সেমিনার শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে বিআইসিএমের অনুষদ সদস্য, কর্মকর্তা এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

 

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএল//


Comment As:

Comment (0)