BSEC CHAIRMAN

আরও চার বছরের জন্য বিএসইসি’র চেয়ারম্যান থাকছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে আবারও নিয়োগ পেতে যাচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। চলতি সপ্তাহে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ২০২০ সালের ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ৪ বছরের জন্য চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছিল সরকার। চুক্তি অনুযায়ি, আগামী ১৬ মে ২০২৪ তারিখ তাঁর মেয়াদ শেষ হবে।

জানা যায়, ইতোমধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) অনুযায়ী আগামী ১৭ মে ২০২৪ তারিখ হতে পরবর্তী ৪ বছরের জন্য আরও এক মেয়াদে অধ্যাপক শিবলী রুবাইয়াতকে বিএসইসি চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ দেওয়ার সুপারিশ করে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সার-সংক্ষেপ প্রেরণ করেছে।

গত ৩১ মার্চ অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত নথিতে স্বাক্ষরও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। চলতি সপ্তাহে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

প্রধানমন্ত্রীর জন্য অর্থ মন্ত্রণালয়ের সারসংক্ষেপে বলা হয়, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলামের বয়স আগামী ১৬ মে ২০২৪ তারিখে ৫৬ বছর চার মাস ১৫ দিন হবে। তার বয়স ৬৫ বছর পূর্ণ হতে চার বছরের বেশি সময় আছে। সে অনুযায়ী, তিনি আরও এক মেয়াদে চার বছরের জন্য পুনঃনিয়োগের যোগ্য। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী, আগামী ১৭ মে ২০২৪ তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য আরও এক মেয়াদে বিএসইসি চেয়ারম্যান হিসেবে তাকে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ দেওয়া যেতে পারে। তার পুনঃনিয়োগের শর্ত ও বেতন-ভাতাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম এর আগে সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি একাধিকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন হিসেবে চার বার দায়িত্ব পালন করেছেন তিনি।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী প্রয়াত হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন নিয়মিত সংবাদ পাঠিকা।

বিনিয়োগবার্তা/শামীম//

 


Comment As:

Comment (0)