Expatriate Sub Minister 11

অভিষেক অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী

বিদেশফেরত প্রবাসীদের কর্মসংস্থানের ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: দক্ষ অভিবাসী কর্মী বিদেশে পাঠানোর পাশাপাশি বিদেশফেরত প্রবাসীদের উপযুক্ত কর্মসংস্থানের পরিবেশ সৃষ্টিতে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

মঙ্গলবার (৪ জুন) জাতীয় প্রেস ক্লাবে বিদেশফেরত প্রবাসী কল্যাণ সংস্থা বাংলাদেশের অভিষেক অনুষ্ঠানে এসব কথা জানান তিনি।
 
প্রতিমন্ত্রী বলেন, প্রবাসীদের সুখ-দুঃখের সাথী হিসেবে অতীতেও কাজ করেছে সরকার, বর্তমানেও কাজ করছে, ভবিষ্যতেও তাদের কল্যাণে কাজ করা হবে।
 
প্রধানমন্ত্রীর নির্দেশে দক্ষ জনবল পাঠানোর মাধ্যমে রেমিটেন্স প্রবাহ বাড়ানো হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এজন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহে আধুনিক ও যুগোপযোগী যন্ত্রপাতি স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে।

প্রবাসীদের কল্যাণে সরকার নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি দেয় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। কল্যাণ বোর্ড প্রবাসীর পরিবারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ় করার লক্ষ্যে তাদের প্রতিবন্ধী সন্তানদের উন্নয়নে ও সহায়তায় ভাতা দেয়া হয়, যা প্রবাসীর পরিবারের অর্থবহ ও টেকসই কল্যাণ নিশ্চিতে বিশেষ ভূমিকা রাখছে।
 
প্রতিমন্ত্রী বলেন, সরকার অভিবাসী শ্রমিকদের বিশাল অবদানকে সবসময় স্বীকার করে। প্রধানমন্ত্রী সবসময় বলেন আমরা প্রবাসীদের থেকে অনেক কিছু নিয়েছি, এখন তাদের কিছু ফেরত দিতে হবে।
 
তিনি বলেন, প্রধানমন্ত্রীর মহতী উদ্যোগ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। প্রবাসীদের নানাবিধ সমস্যা সমাধানে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)