বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের ক্ষুদেবার্তা

ব্যাংক থেকে নগদ টাকা তোলায় কোনো সীমা থাকছে না

নিজস্ব প্রতিবেদক: দেশের ব্যাংকগুলো থেকে নগদ টাকা তোলার সীমা উঠিয়ে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে রোববার থেকে নগদ টাকা তোলায় আর কোনো সীমা থাকছে না।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে শনিবার পাঠানো এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে গত এক মাসে পাঁচ দফায় ব্যাংক থেকে নগদ অর্থ তোলার সীমা বেঁধে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। গত সপ্তাহে বেঁধে দেয়া সীমা অনুযায়ী একজন গ্রাহক ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা তুলতে পারতেন। তার আগের সপ্তাহে তোলা যেত সর্বোচ্চ ৪ লাখ টাকা। একইভাবে তার আগের তিন সপ্তাহে যথাক্রমে সর্বোচ্চ ৩ লাখ, ২ লাখ ও ১ লাখ টাকা করে উত্তোলনের সুযোগ দেয়া হয়েছিল। অর্থাৎ চার সপ্তাহ ধরে টাকা তোলার সীমা ১ লাখ করে বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এক ক্ষুদে বার্তায় জানান, নগদ টাকা তোলার ওপরে যে বিধিনিষেধ ছিল রোববার থেকে সেটি আর প্রযোজ্য হবে না।

এর আগে গত সপ্তাহে ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা বেঁধে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছিল নিরাপত্তার কারণে ব্যাংকের শাখায় টাকা স্থানান্তরে সমস্যা হচ্ছে। সে জন্য এক হিসাব থেকে ৫ লাখ টাকার বেশি উত্তোলন করা যাবে না। চেকের মাধ্যমে লেনদেন তদারকি জোরদার এবং সন্দেহজনক লেনদেন বন্ধ করতে হবে। এর আগের সপ্তাহগুলোয়ও নিরাপত্তার কারণে শাখায় টাকা স্থানান্তরে সমস্যার কথা উল্লেখ করা হয়েছিল। তবে নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দেয়া হলেও গ্রাহকদের যেকোনো পরিমাণ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে কোনো সীমা ছিল না।

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা আরোপ করে বাংলাদেশ ব্যাংক। তাছাড়া দুর্নীতি ও লুটপাটের মাধ্যমে অর্জিত অর্থ যাতে সরিয়ে নিতে না পারে, সেজন্যও নগদ টাকা তোলার ক্ষেত্রে সীমা বেঁধে দেয়া হয়েছিল। পাশাপাশি বেশকিছু ব্যাংকে অনিয়মের ঘটনা সামনে আসার পরিপ্রেক্ষিতে মানুষ যাতে আতঙ্কিত হয়ে একসঙ্গে ব্যাংক থেকে সব টাকা তুলে নিতে না পারে সেজন্যও এ বিধিনিষেধ আরোপ করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে এ সীমা তুলে নেয়ার কথা জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এরই ধারাবাহিকতায় চলতি সপ্তাহ থেকে এ সীমা তুলে নেয়া হয়েছে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)