অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা

১২২২ কোটি টাকার চার প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রধান উপদেষ্টা এবং একনেক চেয়ারপারসন ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে বুধবার (১৮ সেপ্টেম্বর) তেজগাঁওয়ে তার কার্যালয়ে অনুষ্ঠিত একনেকের সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। অন্তর্বর্তী সরকারের দায়িত্ব গ্রহণের পর এটি ছিল প্রথম একনেক সভা।

জানা যায়, সভায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এর মধ্যে বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পে ৭০ দশমিক ৬৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধি করা হয়েছে এবং ২টি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দলপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প এ ৫৮৮ দশমিক ৪০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের (২য় পর্যায়) জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ২৯৯ দশমিক ৮৪ কোটি জিওবি এবং ১০০ দশমিক ১৬ কোটি ইউনিসেফের অনুদান। এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) (২য় সংশোধিত) প্রকল্পটির মেয়াদ ১ বছর বৃদ্ধি, প্রকল্পের নাম পরিবর্তনের পাশাপাশি ব্যয় পুনঃপ্রাক্কলন করার নির্দেশনা দিয়ে অনুমোদন করা হয়েছে। প্রকল্পটিতে ২ বছরের জন্য ১৬৩ দশমিক ১১ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব করা হয়েছিল। কিন্তু মেয়াদ ১ বছর বৃদ্ধির প্রেক্ষাপটে ব্যয়ও কমানো হবে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)