Government Banks Sacked MD

রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের এমডিকে অপসারণ

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) একসঙ্গে অপসারণ করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেয়া হয়। 
অপসারণ করা ব্যাংক এমডিরা হলেন সোনালী ব্যাংকের মো. আফজাল করিম, জনতা ব্যাংকের মো. আবদুল জব্বার, অগ্রণী ব্যাংকের মো. মুরশেদুল কবীর, রূপালী ব্যাংকের মোহাম্মদ জাহাঙ্গীর, বেসিক ব্যাংকের মো. আনিসুর রহমান ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) মো. হাবিবুর রহমান গাজী। 

ছয়টি ব্যাংকের চেয়ারম্যানকে চিঠি দিয়ে এমডির সঙ্গে সম্পাদিত চুক্তি বাতিলের বিষয়টি জানানো হয়েছে। অর্থ মন্ত্রালয়ের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে সোনালী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, ‘রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর এমডি নিয়োগ দেয়া হয় চুক্তিভিত্তিক। আর্থিক প্রতিষ্ঠান থেকে পাঠানো চিঠিতে চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়টি জানানো হয়েছে। তবে চিঠিতে নতুন এমডির বিষয়ে কিছু বলা হয়নি।’

এ বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব) অমল কৃষ্ণ মণ্ডল বলেন, ‘রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে সম্পাদিত চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিলের বিষয়ে সুপারিশ করে ব্যাংকগুলোর চেয়ারম্যানের কাছে চিঠি পাঠানো হয়েছে। তাদের স্থলে নতুন করে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।’

সরকারের নীতিগত সিদ্ধান্তেই চুক্তিভিত্তিক এসব নিয়োগ বাতিল করা হয়েছে। এটা দ্রুত সময়ে কার্যকর করা হবে বলে জানান অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)