BRAC Bank Reading Cafe

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে চুয়াডাঙ্গায় ‘নন্দিত নরকে’ নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে চুয়াডাঙ্গার সদস্যরা হুমায়ূন আহমেদের ক্লাসিক উপন্যাস ‘নন্দিত নরকে’ নিয়ে সাহিত্য আড্ডার আয়োজন করেছেন। ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ব্যাংকটির চুয়াডাঙ্গা ব্রাঞ্চে এই আলোচনা অনুষ্ঠিত হয়।

সাহিত্যানুরাগী ব্যাংকাররা তাঁদের এবারের মাসিক পাঠচক্রে গল্পের গভীরে গিয়ে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। উপন্যাসে উল্লিখিত গোঁড়ামিপূর্ণ বাংলাদেশি সমাজ ব্যবস্থায় উপন্যাসের মূল চরিত্রের দুঃখে ব্যাপকভাবে আলোড়িত হয়েছেন পাঠকরা। ‘নন্দিত  নরকে’ উপন্যাসের মাধ্যমে লেখক একটি মধ্যবিত্ত পরিবার তাঁদের মানসিক ভারসাম্যহীন কন্যার কারণে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন, সেই বিষয়গুলো চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন।

সাহিত্য আড্ডায় অংশগ্রহণকারী ব্যাংকাররা হুমায়ূন আহমেদের অসাধারণ গল্প বলার ক্ষমতার প্রশংসা করেন। লেখক তাঁর প্রথম সাহিত্য কর্মের মাধ্যমে যেভাবে একটি মধ্যবিত্ত পরিবারের দুঃখ-কষ্ট এবং সামাজিক কুসংস্কার চিত্রায়িত করেছেন, তা সাহিত্যানুরাগী পাঠকদের মুগ্ধ করেছে।

ব্যাংকের এমন সাহিত্য আড্ডার আয়োজনের ব্যাপারে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “ব্র্যাক ব্যাংকে আমরা বিশ্বাস করি, সবাই মিলে বই পড়া এবং পঠিত বই নিয়ে আলোচনা প্রতিষ্ঠানে জ্ঞানার্জন এবং উদ্ভাবনী চিন্তা ভাবনার সংস্কৃতির বিকাশকে উৎসাহিত করে। এতে করে সহকর্মীদের মাঝে বন্ধুত্বের সম্পর্কও আরও দৃঢ় হয়। সমাজে ভিন্ন দৃষ্টিভঙ্গির উন্মেষ এবং ব্যক্তিগত ও পেশাগত উন্নতিতে ব্যাপকভাবে ভূমিকা রাখে সাহিত্য। আমাদের সহকর্মীদের মাঝে বই পড়ার সুবাতাস ছড়িয়ে পড়ছে দেখে আমি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত।”

ব্যাংকটিতে বই পড়া নিয়ে এমন উদ্যোগ ব্যাপক  জনপ্রিয়তা পেয়েছে, যা ধীরে ধীরে বিভিন্ন জেলায়ও ছড়িয়ে যাচ্ছে। সাহিত্যানুরাগী ব্যাংকাররা বিভিন্ন ব্রাঞ্চে তাঁদের এই মাসিক সাহিত্য আলোচনার আয়োজন করেন। এর ফলে ব্যাংকটির সহকর্মীদের মাঝে শেখার আগ্রহ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বুদ্ধিবৃত্তিক সমাজ গঠন এবং ব্যক্তিগত ও পেশাগত উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে।

২০২৪ সালের অক্টোবরে চুয়াডাঙ্গার পাঠকরা আবু  ইসহাকের অনন্য সৃষ্টি ‘সূর্য দীঘল বাড়ি’ নিয়ে  আলোচনা করবেন।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)