প্রবাসী

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫০ বাংলাদেশী

নিজস্ব প্রতিবেদক: লিবিয়ার রাজধানী ত্রিপলী ও আশপাশের এলাকা থেকে ১৫০ জন অনিয়মিত বাংলাদেশী নাগরিককে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল ৬টা ১৫ মিনিটে বোরাক এয়ারের একটি চার্টার্ড ফ্লাইটে তারা বাংলাদেশে ফেরেন।

হযরত শাহজালাল (র:) আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরত আনা বাংলাদেশীদের প্রত্যাবাসন করা হয়। এ কার্যক্রমে সহযোগিতা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাস ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

জানা যায়, প্রত্যাবাসিত বাংলাদেশীদের বেশিরভাগই ইউরোপে অবৈধভাবে প্রবেশের জন্য মানবপাচারকারীদের প্ররোচনায় সাগর পাড়ি দিয়ে লিবিয়ায় যান। সেখানে তারা অপহরণ ও নানা নির্যাতনের শিকার হন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ফেরত আসা ব্যক্তিদের অনুরোধ করেছেন, এ ধরনের বিপদজনক পথে তারা যেন আর না যান। তারা বলেন, লিবিয়া ও অন্যান্য দেশে অনিয়মিত উপায়ে প্রবেশের চেষ্টা থেকে বিরত থাকতে হবে।

আইওএম প্রত্যাবাসিতদের প্রত্যেককে ৬ হাজার টাকা, কিছু খাদ্য সামগ্রী, প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনে অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করেছে।

লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক থাকা বাংলাদেশীদের দেশে ফেরানোর প্রক্রিয়া অব্যাহত রয়েছে।পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাস এবং আইওএম যৌথভাবে এ কাজ করে যাচ্ছে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)